• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাবেক প্রতিমন্ত্রী রেদোয়ান আহমেদের ৩ বছরের কারাদণ্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৪ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:১১ পিএম
৩ বছরের কারাদণ্ড
সাবেক প্রতিমন্ত্রী রেদোয়ান আহমেদ

নিউজ ডেস্ক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) মুক্তিযোদ্ধাদের ৫০ লাখ টাকা আত্মসাতের  মামলায় সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী ও লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সাধারণ সম্পাদক রেদোয়ান আহমেদকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত এবং তাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।  

সোমবার (১৪ আগষ্ট) এই রায় ঘোষণা করেন ঢাকার বিশেষ জজ-২ এর বিচারক মো. আক্তারুজ্জামান। এসময় রেদোয়ান আহমেদ অনুপস্থিত থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। 

তিনি জানান, বিএনপির তৎকালীন সংসদ সদস্য রেদোয়ান আহমেদ ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। দায়িত্ব পালনকালে তিনি মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ৫০ লাখ টাকা আত্মসাৎ করেন— এ অভিযোগে ২০০৭ সালে তার বিরুদ্ধে নুরুল ইসলাম নামের এক বীর মুক্তিযোদ্ধা রমনা থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক আবুল হোসেন ২০০৭ সালের ৮ অক্টোবর রেদোয়ান আহমেদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। ওই মামলায় আজ আদালত তার বিরুদ্ধে রায় ঘোষণা করলেন।

অভিযোগপত্রের তথ্য বলছে, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সঞ্চয়ী ব্যাংক হিসাব থেকে ২০০২ সালের ১১ জুন তিনটি চেকের মাধ্যমে ৫০ লাখ টাকা তোলা হয়। ওই তিন চেকে সই করেন মুক্তিযুদ্ধ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের তৎকালীন চেয়ারম্যান রেদোয়ান আহমেদ। পরে পে-অর্ডারের মাধ্যমে রেদোয়ান আহমেদের ব্যাংক হিসাবে জমা হয় ৪০ লাখ টাকা। সেই টাকা ফেরত চেয়ে মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক মহাসচিব শাহ আলম চৌধুরী চিঠি দিলেও রেদোয়ান আহমেদ টাকা ফেরত দেননি।

রেদোয়ান আহমেদের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের আরেকটি মামলা বিচারাধীন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image