• ঢাকা
  • শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

অং সান সুচির আপিল নাকচ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৬ পিএম
অং সান সুচির আপিল নাকচ
অং সান সুচি

ডেস্ক রিপোর্টার: মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে করা আপিল নাকচ করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

অং সান সুচির বিরুদ্ধে পাঁচ বছরের কারাদণ্ডের আপিল বুধবার দেশটির সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে। আপিল করার সাথে সাথেই সিদ্ধান্তটি এসেছে বলে জানা গেছে এবং আদালত মামলায় উভয় পক্ষের কোনও যুক্তিই গ্রহণ করেনি।

৬ লাখ ডলার মূল্যের নগদ টাকা এবং সোনার বার ঘুষ নেওয়া সহ ১১টি দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর, ৭৬ বছর বয়সী সু চিকে গত সপ্তাহে সাজা দেওয়া হয়। তবে তার আইনজীবী অভিযোগটিকে অযৌক্তিক বলেছেন।

সু চিকে ইতোমধ্যেই সামরিক বাহিনীর বিরুদ্ধে পদক্ষেপ, কোভিড-১৯ নিয়ম ভঙ্গ এবং একটি টেলিযোগাযোগ আইন ভঙ্গ করার অপরাধে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। এছাড়া তাকে আরও অনেক অভিযোগের মুখোমুখি করা হয়েছে। শান্তিতে নোবেলজয়ী সু চির বিরুদ্ধে অন্তত ১৮টি অভিযোগ এনেছে মিয়ানমারের জান্তা সরকার। এসব অভিযোগে দোষী সাব্যস্ত হলে তাঁর সব মিলিয়ে ১৯০ বছর সাজা হতে পারে।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। স্থানীয় পর্যবেক্ষক সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, দেশটিতে সেনাশাসনবিরোধী বিক্ষোভে জান্তার হাতে হাজারো মানুষ নিহত হয়েছেন। গত বছর সামরিক অভ্যুত্থানের পর থেকে সু চি গৃহবন্দী আছেন।

অভ্যুত্থানের পর থেকে, ১ ফেব্রুয়ারী, ২০২১-এ, সামরিক শাসনের বিরুদ্ধে দেশব্যাপী ব্যাপক বিক্ষোভ হয়েছে। অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (বার্মা) এর মতে, জান্তা সরকার বিক্ষোভ দমনে অনেক ক্ষেত্রে সহিংসতার আশ্রয় নিয়েছে, যার ফলে ১,৮০০ জনেরও বেশি বেসামরিক লোক মারা যায় এবং ১০,০০০ এরও বেশি গ্রেপ্তার, অভিযুক্ত কিংবা দণ্ডিত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image