• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনের প্রেসিডেন্টকে স্বৈরশাসকের সঙ্গে তুলনা করলেন বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৯ এএম
তুলনা করলেন বাইডেন
joo biden usa

নিউজ ডেস্ক:  চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে 'স্বৈরশাসক'-এর সঙ্গে তুলনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২০ জুন) ক্যালিফোর্নিয়ায় ডেমোক্রেটিক পার্টির তহবিল সংগ্রহের একটি অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট এ মন্তব্য করেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বেইজিংয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন দেখা করার একদিন পর জো বাইডেন এই মন্তব্য করলেন। মূলত জিনপিং-ব্লিংকেন বৈঠকের মূল উদ্দেশ্য ছিল বৈশ্বিক এই দুই পরাশক্তি দেশের মধ্যে উত্তেজনা কমানো।

আল-জাজিরা'র প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বৈরশাসক হিসেবে আখ্যায়িত করে বলেছেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রে একটি চীনা গুপ্তচর বেলুন ধ্বংস করে দেওয়া হলে জিনপিং খুবই বিব্রত হয়েছিলেন।

বাইডেন আরও বলেন, ‘স্বৈরশাসকদের জন্য এটি বড় বিব্রতকর বিষয়, যখন তারা জানতেই পারে না কি ঘটেছে। এটির সেখানে যাওয়ার কথা ছিল না। এটিকে উড়িয়ে (ধ্বংস করে) দেওয়া হয়েছিল।’

চলতি বছরের ফেব্রুয়ারিতে সন্দেহভাজন চীনা একটি গুপ্তচর বেলুন মার্কিন আকাশসীমার ওপর দিয়ে উড্ডয়ন করছিল। সেটি ধ্বংস করে দেওয়ার প্রেক্ষাপটে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কে বড় ধরনের উত্তেজনা দেখা দেয়।

এমনকি সেই ঘটনার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তার নির্ধারিত চীন সফরটি স্থগিত করেছিলেন। যদিও উত্তেজনা কাটাতে সম্প্রতি দেশটিতে সফর করেছেন তিনি।

অ্যান্টনি ব্লিংকেন এবং শি জিনপিং সোমবার তাদের বৈঠকে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতাকে স্থিতিশীল রাখতে সম্মত হয়েছেন যাতে এটি সংঘর্ষের দিকে না যায়। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীনে এই বিরল সফরের সময় কোনও বড় অগ্রগতি করতে ব্যর্থ হয় উভয়পক্ষ।

অবশ্য সামনের দিনগুলোতে মার্কিন কর্মকর্তাদের আরও সফরের সুযোগ দেওয়ার মাধ্যমে চীন-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পৃক্ততা অব্যাহত রাখতে সম্মত হয়েছে উভয় দেশ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image