• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

স্বাস্থ্যসেবায় পাকা পেঁপে মানুষের বিশেষ উপকারী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪৩ পিএম
স্বাস্থ্যসেবায় মানুষের বিশেষ উপকারী
পাকা পেঁপে

এম,ডি রেজওয়ান আলী, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : পেঁপে দারুণ একটি ফল। আপনি চাইলেই প্রতিদিন এই ফল রান্না করে খেতে পারেন। এছাড়া পাকা পেঁপে খেতে খুবই সুস্বাদু। সেই ফল আপনি চাইলেই খেতে পারেন। এবার পেটের নানা সমস্যা তাড়াবে এই পেঁপে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অনেকেই ভোগেন। অনেকের আবার হজমের সমস্যা বাড়ে। তবে কোষ্ঠকাঠিন্য বাড়াবাড়ি পর্যায়ে চলে গেলে পাইলস হয়ে যায়। যা এক মারাত্মক সমস্যা। 

এবিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন পাইলস সারাতে অব্যর্থ পাকা পেঁপে বিশেষ কাজ করে।

পাকা পেঁপেতে রয়েছে এনজাইম প্যাপেইন যা হজমে সাহায্য করে। যেকোনো জটিল খাবার সহজে পরিপাক করতে পারে পেঁপে। যে কারণে খাসির মাংস রান্নার সময় তাড়াতাড়ি সিদ্ধ করতে মেশানো হয়ে থাকে এই পেঁপে।উল্লেখ্য,মাঝারি আকারের একটি পেঁপেতে  ১২০ ক্যালরি থাকে। এছাড়া এর পাচক তন্তু থাকে,তা হজমে সহায়তা করে থাকে।

পেঁপে খেতে মিষ্টি স্বাদের হলেও এতে চিনির পরিমাণ কম থাকে। এক কাপ টুকরো করা পেঁপেতে ৮ দশমিক ৩ গ্রাম চিনি থাকে। ডায়াবেটিস প্রতিরোধক উপাদান উক্ত পেঁপেতে রয়েছে বিদ্যমান।

পেঁপেতে আছে ক্যারোটিনাইডস নামের উপাদান,যাহা চোখের জন্য আরও উপকারী। পেঁপেতে টমেটো বা গাজরের চেয়েও বেশি ভিটামিন এ আছে। এছাড়াও চোখের মিউকাস মেমব্রেনকে সবল করতে ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে যে ধরনের উপাদান দরকার, তাহা পেঁপেতে অধিক পরিমাণে রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image