• ঢাকা
  • মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কৃষ্ণ সাগর এলাকা থেকে পালিয়ে যাচ্ছেন রাশিয়ার সেনারা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:০০ এএম
রাশিয়ার সেনারা
কৃষ্ণ সাগর এলাকা

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার সেনারা দখলকৃত ইউক্রেনের দক্ষিণের খেরসনের কৃষ্ণ সাগর এলাকা থেকে পালিয়ে যাচ্ছেন। সম্প্রতি মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশ করা মানচিত্রে এমনই চিত্র দেখা গেছে।

মঙ্গলবার প্রতিদিনের ভিডিও বিবৃতিতে রাশিয়ার সৈন্যদের অগ্রসরের কোনো খবর জানায়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে মানচিত্রের তথ্যানুযায়ী, ডিনিপার নদীর পশ্চিম তীরের ডুডচেনি গ্রামে রুশ বাহিনী নিয়ন্ত্রণ হারিয়েছে। সেখানে ইউক্রেনের সেনারা হামলা চালিয়ে সেই এলাকা মুক্ত ঘোষণা করেছে। 

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চল খারখিভ অঞ্চলের অবস্থান সম্পর্কে মানচিত্রে দেখা গেছে যে, রুশ সেনারা ওসকিল নদীর পশ্চিম তীর থেকে তাদের অবস্থান হারিয়েছে। সেখান থেকে লুহানস্কের সীমান্তের পূর্বে প্রায় ২০ কিলোমিটার দূরে পিছু হটেছে রুশ সেনারা। এটি চলতি মাসে কিয়েভ সরকারের নেতৃত্বাধীন সেনাবাহিনীর পাল্টা আক্রমণের ফল।

মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের সামরিক বাহিনী  খুব দ্রুত রুশ সেনাদের পরাস্ত করতে সক্ষম হয়েছে। এরইমধ্যে দেশের দক্ষিন ও পূর্বের কয়েক ডজন শহর রুশ সেনাদের হাত থেকে মুক্ত হয়েছে।

জেলেনস্কি তার রাতের ভিডিও বক্তব্যে বলেন, বর্তমান প্রতিরক্ষা অভিযানের প্রেক্ষাপটে ইউক্রেনের সেনারা দেশটির দক্ষিণে বেশ দ্রুত ওবং শক্তিশালীভাবে অগ্রসর হচ্ছে। বেশ কয়েক ডজন জনবহুল এলাকা মুক্ত করা হয়েছে। এসব এলাকা খেরসন, খারখিভ, লুহানস্ক ও দোনেস্ক অঞ্চলে পড়েছে। 

এর আগে, মঙ্গলবার সকালে ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি যে, খেরসন অঞ্চলে রুশ সেনারা পিছু হটছে। তারা তাদের অস্ত্রের আস্তানা ও পথিমধ্যে সেতু ধ্বংস করছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image