• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিএনপির রুপরেখা’স্ট্যান্ডবাজি:কাদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১০ পিএম
রাষ্ট্র,মেরামত,স্ট্যান্ডবাজি
জাতীয় সম্মেলন সংক্রান্ত উপ-কমিটির বৈঠক

মোহাম্মদ রু‌বেল

ক্ষমতায় গেলে রাষ্ট্রকাঠামো ও সংবিধানের সার্বিক সংস্কারের যে রূপরেখা বিএনপি দিয়েছে তার সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, বিএনপি রাষ্ট্র মেরামত করবে কীভাবে। এটা একটা স্ট্যান্ডবাজি।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলটির জাতীয় সম্মেলন সংক্রান্ত উপ-কমিটির বৈঠকে এমন মন্তব্য করেন সেতুমন্ত্রী।

নতুন করে রাষ্ট্রকাঠামো মেরামতের দাবি তুলে গতকাল রাজধানীর একটি হোটেলে ২৭ দফা রূপরেখা প্রস্তাব পেশ করে বিএনপি।

আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনে রূপরেখাটি তুলে ধরে সরকারবিরোধী আন্দোলনে থাকা দলটি জানায়, ক্ষমতায় যেতে পারলে এসব দফা বাস্তবায়ন করে রাষ্ট্রের কাঠামো নতুন করে তারা মেরামত করবেন।

পেশ করা ২৭ দফার মধ্যে সংবিধান সংশোধন, টানা দুইবারের বেশি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালন না করা, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা, উচ্চকক্ষের আইনসভা চালুসহ সংবিধানে গণভোট ব্যবস্থা পুনপ্রবর্তন এবং এক বছর বেকার ভাতা দেওয়ার কথা বিশেষভাবে আলোচিত হচ্ছে। এছাড়া রূপরেখায় জুডিশিয়াল কমিশন গঠন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ব্যবস্থা পুনপ্রবর্তন, মিডিয়া কমিশন ও অর্থনৈতিক সংস্কার কমিশন গঠনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্কারের কথা বলা হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, ‘তারাই (বিএনপি) ভোট চুরি করেছে। তারা নির্বাচন জালিয়াতি করেছে। প্রহসন মার্কা নির্বাচন তারাই করেছে। এসব ইতিহাস নতুন কিছু না।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘কোথাও কোথাও ১০৩ শতাংশ ইয়েস ভোট পড়েছে। তারা মুক্তিযুদ্ধের মূল্যবোধ ধ্বংস করেছে। তাদের হাতে রক্তের দাগ। খুনিদের পুরস্কৃত করেছে। সাংবাদিকদের রক্তের হাতও তাদের হাতে। তারা ধ্বংস করছে, তারা মেরাময় করতে কীভাবে? 

ঢাকানিউজ২৪.কম / এমআর

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image