• ঢাকা
  • শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কুমিল্লার ১১ আসনের নৌকার মাঝি হলেন যারা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২৭ এএম
কুমিল্লার ১১ আসনের
নৌকার মাঝি হলেন

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনয়ন প্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। সেই সাথে ঘোষণা করা হয় কুমিল্লার ১১টি আসনের দলের প্রার্থী তালিকা।

এবার কুমিল্লার জেলার ১১টি আসনের মধ্যে শুধু পরিবর্তন এসেছে ২টি আসনের। আর ৯টি আসনে পুরনো সংসদ সদস্যদের উপরই আস্থা রেখেছেন আওয়ামী লীগ। পরিবর্তন এসেছে কুমিল্লার ১ ও ৮ আসনের। এর মধ্যে কুমিল্লা-১ আসনে আওয়ামী লীগের প্রবীণ এমপি সুবিদ আলী ভূঁইয়া পরিবর্তে মনোনয়ন পেয়েছেন দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ন আবদুস সবুর এবং কুমিল্লা-৮ বরুড়া আসনের বর্তমান এমপি নাছিমুল আলম চৌধুরী নজরুল এর পরিবর্তে দলের মনোনয়ন পেয়েছেন ব্যবসায়ী ও ব্যাংকার আবু জাফর মো. শফিউদ্দিন শামীম।

গত রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্য়ালয়ে আওয়ামী লীগের প্রার্থী তালিকা ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঘোষিত তালিকা অনুসারে কুমিল্লায় আওয়ামী লীগের মনোনীত হলেন কুমিল্লা-১ দাউদকান্দি- তিতাস আসনে ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, কুমিল্লা-২ হোমনা-মেঘনা আসনে সেলিমা আহমাদ মেরি, কুমিল্লা-৩ মুরাদনগর আসনে ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লা-৪ দেবিদ্বার আসনে রাজী মুহাম্মদ ফখরুল কুমিল্লা-৫ বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসনে আবুল হাসেম খান, কুমিল্লা-৬ সদর আসনে আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা-৭ চান্দিনা আসনে ড. প্রাণ গোপাল দত্ত, কুমিল্লা-৮ বরুড়া আসনে আবু জাফর মো. শফিউদ্দিন শামীম, কুমিল্লা-৯ লাকসাম -মনোহরগঞ্জ আসনে মো. তাজুল ইসলাম, কুমিল্লা-১০ সদর দক্ষিণ-নাঙ্গলকোট-লালমাই আসনে আ হ ম মুস্তফা কামাল এবং কুমিল্লা-১১ চৌদ্দগ্রাম আসনে মুজিবুল হক মুজিব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গত ১৮ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত ৪ দিন কুমিল্লার ১১টি আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন ৮৯ জন মনোনয়ন প্রত্যাশী। এর মধ্যে সবচেয়ে বেশি কুমিল্লা-৫ বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসন থেকে ২৪ জন আওয়ামী লীগ নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তবে এই আসনে নৌকার প্রার্থী হিসেবে বর্তমান এমপি আবুল হাসেম খানকেই বেছে নিয়েছেন আওয়ামী লীগ।

অন্য দিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লার বিভিন্ন আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত নেতাদের অনেকে বিদ্রোহী হিসেবে স্বতন্ত্র নির্বাচন করবে বলে জানা গেছে। এর মধ্যে কুমিল্লা-১ দাউদকান্দি-তিতাস, কুমিল্লা-৩ মুরাদনগর, কুমিল্লা-৫ বুড়িচং-ব্রাহ্মণপাড়া, কুমিল্লা-৭ চান্দিনা আসনসহ অন্তত ৬/৭টি আসনে দলের মনোনয়ন বঞ্চিত নেতারা বিদ্রোহী হিসেবে নির্বাচন করতে পারেন।

তবে কুমিল্লা-১ আসন থেকে মনোনয়ন বঞ্চিত বর্তমান সংসদ সদস্য সুবিদ আলী ভূইয়ার পরিবার থেকে একজন, কুমিল্লা-৩ আসন থেকে উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, কুমিল্লা-৫ আসন থেকে দক্ষিণ কুমিল্লা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, একই আসন থেকে দক্ষিণ কুমিল্লা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাহাঙ্গীর খান চৌধুরী, কুমিল্লা-৭ আসন থেকে চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুনতাকিম আশরাফ টিটু স্বতন্ত্র নির্বাচন করবে বলে জানাযায়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image