• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করাল দক্ষিণ আফ্রিকা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৪ পিএম
সেটা তাঁর ওপর নির্ভর করছে
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

নিউজ ডেস্ক:   প্রিটোরিয়ায় ইসরায়েলি দূতাবাস বন্ধ এবং কূটনৈতিক সম্পর্ক সাময়িকভাবে স্থগিত করার প্রস্তাবে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের সদস্যরা ভোট দিয়েছেন । গাজায় ইসরায়েলের আগ্রাসন নিয়ে তাদের সঙ্গে বেশ কিছু দিন ধরে দক্ষিণ আফ্রিকার সম্পর্কের তিক্ততা দেখা যাচ্ছে ।

দক্ষিণ আফ্রিকার এ উদ্যোগকে প্রতীকী হিসেবে বিবেচনা করা হচ্ছে । কারণ, প্রেসিডেন্ট সিরিল রামাফোসার সরকার এ প্রস্তাব বাস্তবায়ন করবে কি না, সেটা তাঁর ওপর নির্ভর করছে ।

গাজায় যুদ্ধবিরতি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ইসরায়েলের দূতাবাস বন্ধ রাখা এবং সব ধরনের কূটনৈতিক সম্পর্ক স্থগিত রাখার কথা বলা হয়েছে প্রস্তাবে । মঙ্গলবার পার্লামেন্টে উত্থাপিত প্রস্তাবের পক্ষে ২৪৮ ভোট ও বিপক্ষে ৯১ ভোট পড়েছে ।

পার্লামেন্টে প্রস্তাবটি উত্থাপন করেছে বিরোধী ইকোনমিক ফ্রিডম ফাইটার্স । এতে ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস সমর্থন জানায় । তবে শ্বেতাঙ্গ সংখ্যাগরিষ্ঠ ইসরায়েলপন্থী দল হিসেবে পরিচিত মধ্যপন্থী ডেমোক্রেটিক অ্যালায়েন্স প্রস্তাবের বিরোধিতা করে ।

প্রেসিডেন্ট রামাফোসা বলেন, তাঁর দেশ বিশ্বাস করে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল যুদ্ধাপরাধ করছে এবং গণহত্যা চালাচ্ছে ।

ফিলিস্তিনের কর্তৃপক্ষ জানিয়েছে, গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর তাদের নির্বিচার হামলায় ১৪ হাজার ১০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন । তাঁদের মধ্যে ৫ হাজার ৫০০- এর বেশি শিশু ।

ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গ্রুপ হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালানোর পর তেল আবিব গাজায় নির্বিচার হামলা শুরু করে । ইসরায়েলে হামাসের হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন ।

প্রিটোরিয়া থেকে ইসরায়েলের রাষ্ট্রদূত ইলি বেলোতসারস্কোভস্কিকে ‘ পরামর্শের ’ জন্য তেল আবিবে ডেকে নেওয়ার পর দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে এই ভোটাভুটি হলো ।

২০১৮ সাল থেকে ইসরায়েলে দক্ষিণ আফ্রিকার কোনো রাষ্ট্রদূত নেই । দেশটি দীর্ঘদিন ধরে ফিলিস্তিন রাষ্ট্রের বিষয়টিকে সমর্থন দিয়ে আসছে ।

ফিলিস্তিনের বেশির ভাগ মানবাধিকার সংগঠন ইসরায়েলি দখলদারি ও দক্ষিণ আফ্রিকার কয়েক দশকের বর্ণবাদী শাসকগোষ্ঠীকে একই রকম মনে করে ।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image