• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

এখনও ডিপোতে জ্বলছে আগুন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:১৪ এএম
ডিপোতে আগুন জ্বলছে
ডিপোতে জ্বলছে আগুন

ডেস্ক রিপোর্টার: সীতাকুণ্ডে বিএম ডিপোতে আগুন লাগার ৬০ ঘণ্টা পেরিয়ে গেলেও আগুন নিয়ন্ত্রণে আসেনি। এখনও জ্বলছে আগুন। কনটেইনারের ভেতরে থাকা সুতির কাপড়, তুলা, জুটসহ বিভিন্ন পণ্য এখনও জ্বলছে।

ফায়ার সার্ভিস, নৌবাহিনী ও সেনাবাহিনী যৌথভাবে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। পাশাপাশি প্রাইম মুভার দিয়ে কনটেইনার সরানোর কাজও চলছে। নিরাপত্তার খাতিরে এখন ডিপোর ভেতরে কাউকে প্রবেশাধিকার দেয়া হচ্ছে না।

ফায়ার সার্ভিসের সদস্যরা মঙ্গলবার (৭ জুন) সকালে জানান, ২৮টি কনটেইনারের ভেতরে থেমে থেমে আগুন জ্বলছে। উত্তপ্ত হয়ে আছে কনটেইনারগুলো। এসব কনটেইনারগুলোতে পানি ছিটানো হচ্ছে। এর মধ্যে রাসায়নিক ভর্তি কনটেইনারও আছে। কিন্তু কোন কনটেইনারগুলোতে রাসায়নিক আছে সেগুলো চিহিৃত করা হয়নি।

ফায়ার সার্ভিসের সদস্যরা জানান, জ্বলতে থাকা যেসব কনটেইনারে রফতানি পোশাক পণ্য আছে সেসব কনটেইনারগুলোর দরজা খুলে ভেতরে থাকা পণ্যের আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। কিন্তু এখনো ঝুঁকিপূর্ণ ১২টি রাসায়নিক ভর্তি কনটেইনার শনাক্ত করতে না পারার কারণে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে।

চার বছর ধরে পড়ে থাকা হাইড্রোজেন পার-অক্সাইড (রাসায়নিক) তড়িঘড়ি করে নিলামে তুলে চট্টগ্রাম কাস্টমস। সেই রাসায়নিক বিক্রি হয়েছে মাত্র একদিনের ব্যবধানে।

৩০ টন হাইড্রোজেন পার-অক্সাইডের সর্বোচ্চ দর তুলে কিনে নিয়েছে মেসার্স এয়াকুব ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ২৩ লাখ ৮০ হাজার টাকার হাইড্রোজেন পার-অক্সাইড কিনে নেয় মাত্র ৫ লাখ ২০ হাজার টাকায়।

শনিবার (৪ জুন) রাত ৮টার দিকে বিএম কনটেইনার ডিপোর লোডিং পয়েন্টের ভেতরে আগুনের সূত্রপাত হয়। কুমিরা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে প্রথমে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। রাত পৌনে ১১টার দিকে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে।

রাসায়নিক থাকায় একটি কনটেইনারে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে ফায়ার সার্ভিস, পুলিশ, স্থানীয় শ্রমিকসহ অনেকে হতাহত হন। পুড়ে যায় ফায়ার সার্ভিসের একটি গাড়িও। এ ঘটনায় ৪৯ জন মৃত্যুর পাশাপাশি দগ্ধ হয়েছেন প্রায় ৪ শতাধিক।

ঢাকানিউজ২৪.কম / কেএন

দুর্ঘটনা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image