• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নজরুল ইনস্টিটিউটকে দ্রুত আধুনিকায়ন করা হবে :  সংস্কৃতি প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪৭ পিএম
নজরুল ইনস্টিটিউট মিলনায়তনকে অতি দ্রুত আধুনিকায়ন করা হবে
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ

নিউজ ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, অতি দ্রুত কবি নজরুল ইনস্টিটিউট মিলনায়তনকে প্রয়োজনীয় সংস্কারপূর্বক আধুনিকায়ন করা হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে এজন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হবে এবং এক মাসের মধ্যে এ কাজ সম্পন্ন করা হবে। আগামী মাসের প্রথম দিকে একটি নজরুল সংগীত উৎসব আয়োজনের মধ্য দিয়ে এর উদ্বোধন করা হবে।  

প্রতিমন্ত্রী ১১ সেপ্টেম্বর রাজধানীর ধানমন্ডিস্থ কবি নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে ইনস্টিটিউট আয়োজিত ‘নজরুল সাহিত্য ও সংগীত ভাবনা সম্প্রসারণ সংক্রান্ত কর্মশালা ও সাংস্কৃতিক উৎসব ২০২৩’-এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

প্রধান অতিথি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নজরুলের ভক্ত ও একান্ত অনুরাগী ছিলেন। সেজন্য ১৯৭২ সালের ২৪ মে কোলকাতা থেকে ঢাকায় এনে কাজী নজরুল ইসলামকে জাতীয় কবির মর্যাদা প্রদান করেন। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, কবি নজরুল তাঁর সমগ্র জীবনে ৩৪ বছর ১ মাস ২০ দিন নির্বাক ছিলেন। তিনি তাঁর স্বল্প কর্মকালীন ও সৃজনশীল জীবনে অসাধারণ লেখনীর মাধ্যমে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ ও বিকশিত করেছেন।

কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ'র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল।

সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমদ বলেন, নজরুলের সকল রচনাবলীকে ইংরেজিতে অনুবাদের উদ্যোগ নেয়া হয়েছে এবং সেজন্য দেশের বরেণ্য ব্যক্তিবর্গ, নজরুল অনুরাগী ও গবেষকদের নিয়ে একটি জাতীয় কমিটিও গঠন করা হয়েছে। জাতীয় কবি নজরুল ইসলামকে নিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগ ও কর্মকাণ্ডের বিবরণ দিয়ে সংস্কৃতি সচিব বলেন, নজরুলের গুরুত্বপূর্ণ রচনাবলী নিয়ে ‘Essential Rabi’ এর ন্যায় ‘Essential Nazrul’ প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। খলিল আহমদ বলেন, আগামী ডিসেম্বর মাসে এটি আলোর মুখ দেখবে এবং আগামী বছরের নজরুল জন্মবার্ষিকীতে এর ইংরেজি ভার্সন প্রকাশ করা হবে। তিনি বলেন, নজরুলের সৃষ্টিশীলতার বিভিন্ন ক্ষেত্রে আমরা ট্যালেন্ট হান্ট কর্মসূচি শুরু করতে যাচ্ছি যাতে আগামীতে নতুন ও প্রতিভাবান শিল্পী বের হয়ে আসে যাদেরকে পরবর্তীতে কবি নজরুল ইনস্টিটিউটের মাধ্যমে উন্নত মানের প্রশিক্ষণ প্রদান করা হবে। সচিব এসময় নজরুলের বিভিন্ন গুরুত্বপূর্ণ ছবিগুলোকে শৈল্পিক তুলিতে এঁকে কবি নজরুল ইনস্টিটিউটসহ বিভিন্ন জাদুঘরে প্রদর্শনের প্রস্তাব করেন।

অনুষ্ঠানে ‘একুশ শতকে নজরুলের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন হামদর্দ বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের প্রফেসর ড. আনোয়ারুল হক। আলোচনা করেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক ড. শামস্ আলদীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব (উপসচিব) মোঃ রায়হান কাওছার।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নজরুল সংগীত, আবৃত্তি ও নৃত্য কোর্স ২০১৯-২০-এ উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র প্রদান করেন। পরে দেশের খ্যাতিমান শিল্পীবৃন্দের পরিবেশনায় মনোজ্ঞ সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশিত হয়। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image