• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সুইডেনে পালন হচ্ছে মিড সামার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৭ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২১ এএম
সুইডেনে পালন হচ্ছে মিড সামার
সুইডেনে মিড সামার

নিউজ ডেস্ক :  সুইডেন শীতপ্রধান দেশ। এদেশে খুব অল্প সময়ের জন্য আসে গ্রীষ্মকাল। এসময়টা নানা আয়োজন আর আনন্দ-উৎসবে মেতে থাকেন সুইডিশরা। গ্রীষ্মের অন্যতম আকর্ষণ সুইডেনের ঐতিহ্যবাহী মিড সামার। দিনটিতে নানা উৎসব আয়োজন করা হয়।

সুইডেন শীতপ্রধান দেশ হওয়ায় বছরের বেশির ভাগ সময়ই ঘর আর অফিসে ব্যস্ত থাকে সাধারণ মানুষ। খুব অল্প সময়ের জন্য আসা গ্রীষ্মের জন্য সারা বছরই থাকতে হয় অপেক্ষায়।

স্থানীয়রা এ সময়ে ছোট-বড় নানা উৎসব আয়োজন করে থাকেন। তবে সুইডেনে গ্রীষ্মের অন্যতম আকর্ষণ ঐতিহ্যবাহী মিড সামার উদ্‌যাপন। এই দিনটি সরকারি ছুটি থাকায় পরিবার নিয়ে ঘুরতে যান অনেকেই। নদী-সমুদ্র-পাহাড় ভ্রমণে বেরিয়ে পড়েন স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিরা। অনেকে দেশীয় আমেজে বনভোজন আয়োজন করে আনন্দ ভাগাভাগি করেন।

গ্রীষ্ম এলে প্রকৃতির পাশাপাশি মানুষের মধ্যেও একধরনের চাঞ্চল্য লক্ষ করা যায়। একজন প্রবাসী বাংলাদেশি বলেন, ‘মিড সামার উপলক্ষ্যে সুইডেনে সবকিছু বন্ধ। এটা এখানে ঐতিহ্যগত এবং খুব ভালোভাবে এটি পালন করা হয়। এ সময় বাচ্চাদের ছুটি থাকে। আমরা পরিবারের সবাইকে নিয়ে এটি পালন করছি। সবাই মিলে অনেক মজা করছি, পিকনিকেরও আয়োজন করা হয়েছে।’

আরেকজন বলেন, ‘আমরা প্রবাসীরা এখানে মিড সামার পালন করছি। আমরা এখানে উপভোগ করছি, আবহাওয়া অনেক ভালো।’

সুইডেন চার ঋতুর দেশ। গ্রীষ্ম, শরৎ, শীত ও বসন্ত। গ্রীষ্মকালের ব্যাপ্তি জুন থেকে আগস্টের মাঝামাঝি পর্যন্ত। বাকি সব মাসে হালকা থেকে তীব্র শীত থাকে। সুইডিশদের কাছে গ্রীষ্মকাল আসে আশীর্বাদ হয়ে।

প্রবাসী বাংলাদেশিরা মনে করেন, ঐতিহ্যবাহী এ দিনটি পরিবার-পরিজন নিয়ে আনন্দের পাশাপাশি নিজেদের মাঝে আরও সুসম্পর্ক তৈরি করবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image