• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশের অভাবনীয় সাফল্যে প্রবাসীদের আরও বেশি অন্তুর্ভুক্ত করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৪২ পিএম
বাংলাদেশের অভাবনীয় সাফল্যে প্রবাসীদের আরও বেশি অন্তুর্ভুক্ত করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, আজ আমাদের আনন্দের দিন, প্রথমবারের মতো জাতীয়ভাবে প্রবাসী দিবস উদযাপিত হচ্ছে। অনেক চেষ্টার পর আমরা জাতীয় প্রবাসী দিবসের স্বীকৃতি পেয়েছি। প্রবাসী দিবসের মূল্য লক্ষ্য-বাংলাদেশের অভাবনীয় সাফল্যে প্রবাসীদের আরও বেশি অন্তুর্ভুক্ত করা এবং প্রবাসীদের দাবি দাওয়া তুলে ধরা ও হয়রানি বন্ধ করা। 

শনিবার (৩০ ডিসেম্বর) বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালের ক্রিস্টাল বল রুমে স্কলার্স বাংলাদেশ সোসাইটি ও সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের উদ্যোগে প্রবাসী দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সারা বিশ্বে আমাদের ৮১টি মিশনে আজ একসাথে প্রবাসী দিবস উদযাপিত হচ্ছে। আজ প্রবাসী দিবস জাতীয়করণের পেছনে স্কলার্স বাংলাদেশ সোসাইটির সভাপতি এম ই চৌধুরী শামীম ও প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপার অবদান অনস্বীকার্য।

বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয় ইমিরেটাস অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, প্রবাসীরা বিদেশে থাকলেও তারা বুকে সবসময় এক টুকরো বাংলাদেশ নিয়ে ঘোরেন। প্রবাসীরা তাদের আয়ের ৭০-৮০ শতাংশ আয় পরিবারের জন্য পাঠান। তারা পরিবারকে অর্থ পাঠালে পরিবারের জন্য যেন উপকার হয়, তেমনি দেশও উপকৃত হয়। প্রবাসীদের সমস্যা সমাধানে সরকারের আরও বেশি উদ্যোগী হওয়া উচিত।

স্কলার্স বাংলাদেশ সোসাইটি এবং সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি এম ই চৌধুরী শামীম বলেন, যুক্তরাষ্ট্র আইবিএম করপোরেশেনের চাকরি ছেড়ে আমি ও আমার স্ত্রী দিলারা আফরোজ খান রূপা ২০০৫ সালে দেশে ফিরে আসে কয়েকটি উদ্দেশ্য ও লক্ষ্য সামনে নিয়ে। এর মধ্যে একটি ছিল প্রবাসী দিবস প্রতিষ্ঠা করা। আমরা ২০০৫ সাল থেকেই বেসরকারিভাবে প্রবাসী দিবসের দাবি তুলে ধরে আসছি এবং ২০১৭ সাল থেকে বেসরকারিভাবে প্রতি ৩০ ডিসেম্বর প্রবাসী দিবস পালন করে আসছি। আজ প্রবাসী দিবস জাতীয়করণ হওয়ায় আমরা আনন্দিত।

প্রবাস জীবন থেকে দেশে ফিরে এসে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, প্রযুক্তি, আর্থিক সেবা, কৃষি ও সংস্কৃতিসহ বিভিন্ন খাতে অবদান রাখা সাতজন সেরা উদ্যোক্তাকে 'এনআরবি ডে অ্যাওয়ার্ড' প্রদান করা হয়। এনআরবি ডে বিশেষ পুরস্কার পান ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইন্জিনিয়ারি গোলাম মোহাম্মদ আলমগীর।

এছাড়া শিক্ষা খাতে ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক তানভীর হাসান, স্বাস্থ্য খাতে ডা. শহীদ আজীজ ও ডা. ইফতেখার মাহমুদ, প্রযুক্তি খাতে মোহাম্মদ এনায়েতুর রহমান, শিল্প ও সংস্কৃতি খাতে সিরাজুস সালেকিন ও শামস আহমেদ, কৃষি খাতে সোহেল চৌধুরী ও শিল্প খাতে মোবাইল ফিন্যান্সসিয়াল সার্ভিস 'বিকাশ' কে পুরস্কার দেওয়া হয়। বিকাশের পক্ষে পুরস্কার গ্রহণ করেন বিকাশের প্রধান এক্সটার্নাল এন্ড করপোরেট এফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব) শেখ মো. মনিরুল ইসলাম। 

এছাড়া অনুষ্ঠানে জাপানের সঙ্গে বঙ্গবন্ধুর সম্পর্ক নিয়ে প্রবীর বিকাশ সরকারের লেখা বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। দেশের মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য জাপানের তাকুশোকু বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল জাপানিজ স্টাডিজ ইনস্টিটিউটের অধ্যাপক পেমা গিয়ালপোকে বিশেষ সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনা করেন স্কলার্স বাংলাদেশ সোসাইটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা।

২০০৫ সাল থেকে 'এনআরবি ডে' বা প্রবাসী দিবস প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছে স্কলার্স বাংলাদেশ সোসাইটি ও সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি ২০১৭ সাল থেকে ৩০ ডিসেম্বর নিয়মিত দেশে ও বিদেশে প্রবাসী দিবস উদ্যাপন করে আসছে। এরই ধারাবাহিকতায় স্কলার্স বাংলাদেশ সোসাইটি এবারও দুদিন ব্যাপী প্রবাসী দিবস আয়োজনের উদ্যোগ। গতকাল শুক্রবার একই ভেন্যুতে ছিল প্রবাসী দিবসের প্রথম দিনের অনুষ্ঠান।  

এর আগে, প্রবাসী দিবসের প্রথম দিনের আয়োজনে ছিল প্রবাসী দিবসের থিম সং, লোগো উন্মোচন, আলোচনা অনুষ্ঠান। এ দিনে দেশের মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য জাপানের তাকুশোকু বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল জাপানিজ স্টাডিজ ইনস্টিটিউটের অধ্যাপক পেমা গিয়ালপোকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। এছাড়া প্রবাসে কাজ করতে যেয়ে দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন এমন ছয়জন প্রবাসীর সন্তানদের হাতে শিক্ষা সহায়তা হিসেবে নগদ অর্থ তুলে দেওয়া হয়।

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image