• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইসরায়েলি নাগরিকদের এই মুহুর্তে মালদ্বীপ ভ্রমণ না করার পরামর্শ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩২ পিএম
ইসরায়েলি নাগরিকদের এই মুহুর্তে মালদ্বীপ ভ্রমণ না করার পরামর্শ 
মালদ্বীপ পর্যটন

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ প্রতিনিধি: দ্বীপরাষ্ট্র মালদ্বীপে  ইসরায়েলি ভ্রমণকারীদের জন্য অনিরাপদ বলে মনে করা হচ্ছে।ফিলিস্তিনকে সমর্থন করায় নিজ নাগরিকদের মালদ্বীপে ভ্রমণ  না নির্দেশ দিয়েছে ইসরাইল। 

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়। ওই নির্দেশনায় মালদ্বীপকে ইসরাইলিদের জন্য ‘অনিরাপদ’ বলে উল্লেখ করা হয়েছে।গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক অভিযান চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই অভিযানের পর নতুন করে ইসরাইল-ফিলিস্তিন সংঘাত শুরু হয় যা গত ১৫ দিন ধরে অব্যাহত রয়েছে।

এরই মধ্যে ফিলিস্তিনের পক্ষে সমর্থন জানানো দেশগুলোতে নিজ নাগরিকদের ভ্রমণ সতর্কতা জারি করেছে ইসরাইল। তারই ধারাবাহিকতায় মালদ্বীপ ভ্রমণে না যাওয়ার  নির্দেশ দেয়া হয়েছে।  

ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, হামাসকে অর্থায়ন করছে মালদ্বীপ। এছাড়া চলমান সংঘাতে বিপুল পরিমাণ অনুদান সংগ্রহ করে দেশটি ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে এমন খবর সামনে আসার পরই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়। 

বিশ্বের বেশিরভাগ দেশের মতোই মালদ্বীপ বারবার ইসরাইলকে ফিলিস্তিনি ভূখণ্ডের দখলদারিত্ব বন্ধ করতে এবং ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা বন্ধ করারও আহ্বান জানিয়ে আসছে।

৭৮তম জাতিসংঘ সাধারণ পরিষদের দ্বিতীয় কমিটির বৈঠক চলাকালেও মালদ্বীপ প্রতিনিধিরা বলেছেন, ফিলিস্তিনের জনগণকে ক্রমাগত চাপের মধ্যে রেখে তাদের অস্তিত্ব, পরিচয় মুছে ফেলার একটি অন্তহীন চক্রের মধ্যে ঠেলে দিচ্ছে ইসরাইলি বাহিনী।

এছাড়া ফিলিস্তিনে শান্তি ও নিরাপত্তার পক্ষে মালদ্বীপের দৃঢ় অবস্থান জানানোর পাশাপাশি দেশটির প্রতিনিধিরা গাজা উপত্যকার পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। সেই সঙ্গে বেসামরিক নাগরিক ও অবকাঠামো রক্ষার জন্য জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানান।

২০১৪ সালে সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুমের প্রশাসনের সময় মালদ্বীপ প্রথম ইসরাইলি পণ্য বয়কটের ডাক দেয়।গাজায় ইসরাইল সামরিক অভিযান শুরু করার পর সমস্ত অর্থনৈতিক সহযোগিতাও বাতিল করেন তিনি। বর্তমান প্রশাসনও তার সেই সিদ্ধান্ত বহাল রেখেছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের যুদ্ধ ঘোষণার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে মালদ্বীপ। এছাড়া উত্তর গাজার ১০ লাখেরও বেশি বেসামরিক লোককে দক্ষিণে স্থানান্তরিত করার ইসরাইলি নির্দেশ প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে দ্বীপ রাষ্ট্রটি। পাশাপাশি মানবিক সহায়তা প্রদানের জন্য অবরোধ তুলে নেয়ারও আহ্বান জানানো হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image