• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নরসিংদীতে বাণিজ্যিকভাবে সবজির চারা উৎপাদন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:২৩ পিএম
কৃষি নির্ভর নরসিংদী জেলা, সবজি চাষে
সবজির চারা উৎপাদন

নিউজ ডেস্ক:  সবজি চাষে নরসিংদী জেলার দেশজুড়ে খ্যাতি রয়েছে। বর্তমানে সবজি চাষের পাশাপাশি এ জেলার কৃষকরা সবজির চারাও উৎপাদন করছে। জেলার শিবপুর উপজেলায় বেশ কিছু সংখক চাষি সবজি উৎপাদনের  পাশাপাশি সবজির চারাও উৎপাদন করে তাদের ভাগ্য পরিবর্তন করেছে। বাণিজ্যিক ভিত্তিতে সবজির চারা উৎপাদন করে ব্যাপক পরিচিতি পেয়েছে উপজেলার বাঘাব ইউনিয়নের কৃষকেরা।

সম্প্রতি সরেজমিনে নরসিংদীর শিবপুরে গেলে দেখা যায়, ঢাকা-সিলেট মহাসড়কের কুন্দারপাড়া এলাকার মাঠজুড়ে পলিথিনে মোড়ানো বীজতলা। বিভিন্ন জেলা থেকে লোকজন আসছেন চারা কেনার জন্য। অনেক কৃষক চারা তুলছেন বিক্রয়ের জন্য।

কৃষকরা জানায়,  একসময় নরসিংদীর স্থানীয় কৃষকরা মুন্সীগঞ্জ থেকে সবজির চারা ক্রয় করে সবজি আবাদ করতেন । পরে নিজেদের প্রয়োজনে সবজি চাষের পাশাপাশি এ অঞ্চলের কৃষকরাও চারা উৎপাদন শুরু করেন ।  বর্তমানে এ এলাকার কৃষকেরা প্রায় ৩০ বিঘার উপরে জমিতে চারা উৎপাদন করছে। যার বাজার মূল্য ১ কোটি ৫০ লক্ষ টাকা। এ চারা বিক্রি করে অনেকেই সফলতা পয়েছেন।

কৃষক ফজলুল হক বাসসসের প্রতিনিধিকে জানায়, আষাঢ় মাস থেকে আমরা বীজতলা প্রস্তুত করে বাঁধাকপি, ফুলকপি, বেগুন, মরিচ ও টমেটোর চারা উৎপাদন করের থাকি।দেশের বিভিন্ন জেলা থেকে লোকজন এসে আমাদের কাছ থেকে চারা কিনে নিয়ে যায় ।

শিবপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ বিন সাদেক বাসসসের প্রতিনিধিকে বলেন, কৃষি নির্ভর নরসিংদী জেলা, সবজি চাষে ইতোমধ্যেই সফলতা লাভ করেছে। শুধু সবজি চাষ নয়, এর পাশাপাশি চারা উৎপাদন করছে এ জেলার কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সবজির চারা উৎপাদ করে কিভাবে ভালো রাখা  যায়, বীজ শোধন করা, বীজতলা তৈরি ,বীজ রোপণ ও চারার পরিচর্যা এসব বিষয়ে আমরা কৃষকদেরকে আমরা পরামর্শ দিচ্ছি।

ঢাকানিউজ২৪.কম /

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image