• ঢাকা
  • রবিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শ্রীলঙ্কার সংকট নিরসনে জাপানি বিনিয়োগ আহ্বান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৯ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৩১ পিএম
মালদ্বীপের কূটনৈতিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক
জাপানি বিনিয়োগ আহ্বান

নিউজ ডেস্ক:  শ্রীলঙ্কা সফররত জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশিকে দেশটিতে পুনরায় বিনিয়োগ শুরুর আহ্বান জানিয়েছেন লঙ্কান পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি। অর্থনৈতিকভাবে সংকটাপন্ন শ্রীলঙ্কার পক্ষ থেকে জ্বালানি, সড়ক, বন্দর, অবকাঠামো, পরিবেশবান্ধব এবং ডিজিটাল অর্থনৈতিকখাতে জাপানি বিনিয়োগ চাওয়া হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

শনিবার (২৯ জুলাই) জাপান, ভারত, সাউথ আফ্রিকা, উগান্ডা, ইথিওপিয়া এবং মালদ্বীপের কূটনৈতিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

এদিকে, আইএমএফ থেকে ২.৯ বিলিয়ন মার্কিন ডলারের বেলআউট প্রণোদনা নিয়ে নানামুখী ঋণের ফাঁদ থেকে মুক্ত হয়ে ঘুরে দাঁড়াতে চাইছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্র। ৭০ বছরের মধ্যে সবচেয়ে বাজে অর্থনৈতিক পরিস্থিতির দায় নিয়ে গত বছরই সরকার পদত্যাগ করেছে। নতুন সরকার দায়িত্ব নিয়ে নানান প্রতিকূলতার মধ্যেও দেশটির অর্থনীতি সচল রাখার চেষ্টা করছে।

এ ব্যাপারে সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি জানিয়েছেন, অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে শ্রীলঙ্কা যেভাবে কাজ করছে তা আশাব্যঞ্জক। শিগগিরই এর সুফল আসতে শুরু করবে।

অন্যদিকে, জাপানি পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি বলেন, ঋণ পুনর্গঠন প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে তিনি তার প্রত্যাশার জানিয়েছেন। সমস্ত ঋণদাতা দেশের সঙ্গে একটি তুলনামূলক স্বচ্ছ, ঋণ পুনর্গঠনের ওপর গুরুত্ব দিয়েছেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image