• ঢাকা
  • বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রধান পদে মনোনয়ন পাচ্ছে প্রথম কোনো নারী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২২ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩১ পিএম
মার্কিন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মাইক গিলড
অ্যাডমিরাল লিসা ফ্রানচেত্তি

নিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রধান হিসেবে অ্যাডমিরাল লিসা ফ্রানচেত্তিকে মনোনয়ন দিতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। লিসার মনোনয়ন চূড়ান্ত হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী নৌপ্রধান। শুক্রবার বাইডেন এ ঘোষণা দিয়েছেন।

মনোনয়ন চূড়ান্ত হলে দেশটিতে জয়েন্ট চিফস অব স্টাফের দায়িত্ব পালনকারী প্রথম নারী হবেন তিনি। তবে মার্কিন সিনেটে লিসার এ নিয়োগের অনুমোদন পেতে হবে।

মার্কিন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মাইক গিলডে আগামী মাসে তার চার বছরের মেয়াদ শেষ করবেন। তার স্থলাভিষিক্ত হতে পারেন অ্যাডমিরাল লিসা।

ইউরোপ ও আফ্রিকায় মার্কিন নৌবাহিনীর ডেপুটি কমান্ডার হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে লিসার। তিনি ২০২২ সালের সেপ্টেম্বরে মার্কিন নৌবাহিনীর উপপ্রধান হন।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেন, একজন কমিশন্ড অফিসার হিসেবে লিসা ৩৮ বছর ধরে জাতির জন্য নিবেদিতভাবে কাজ করে চলেছেন। বর্তমানে তিনি নৌবাহিনীর উপপ্রধান পদে কর্মরত আছেন। মার্কিন নৌবাহিনীর ইতিহাসে তিনি দ্বিতীয় নারী, যিনি চার তারকা অ্যাডমিরালের ব্যাজ অর্জন করেছেন।

বিবৃতিতে বাইডেন আরও বলেন, নৌবাহিনীর প্রধান পদে লিসার নিয়োগ চূড়ান্ত হলে তিনি নতুন ইতিহাস গড়বেন। লিসা একাধারে মার্কিন নৌবাহিনীর প্রথম নারী প্রধান ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে প্রথম নারী জয়েন্ট চিফস অব স্টাফ হবেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image