• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রিকসের ব্যাংক থেকে ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০১ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৭ এএম
প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার মতো
নিউ ডেভেলপমেন্ট ব্যাংক

নিউজ ডেস্ক: পাঁচটি দেশের বিকাশমান অর্থনীতির জোট ব্রিকসের উদ্যোগে গঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) থেকে প্রথমবারের মতো ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ। ব্যাংকটি বিশুদ্ধ পানি সরবরাহের প্রকল্পে সাড়ে ৩২ কোটি ডলার দেবে, যা ডলারের বর্তমান বাজারদরে বাংলাদেশের প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার মতো।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সূত্রে জানা গেছে, এই ঋণপ্রস্তাব অনুমোদনের জন্য শিগগিরই এনডিবির বোর্ড সভায় উঠবে। অনুমোদন হলে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) পরে নতুন আরেকটি বহুজাতিক ব্যাংকের কাছ থেকে ঋণ পাবে বাংলাদেশ।

জানা গেছে, বাংলাদেশ আরও কিছু প্রকল্পে ব্যাংক থেকে ঋণ নেওয়ার চিন্তা করছে। সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় নিউ ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ঋণ নেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউ ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ঋণের বিষয়টি দেখভাল করার জন্য ইআরডিতে একটি নতুন শাখা খোলা হয়েছে। উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা এই শাখার নেতৃত্ব দিচ্ছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পর ইআরডি সচিব শরিফা খান নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থে নতুন নতুন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেন। যেমন যশোর, পাবনা, নোয়াখালী ও কক্সবাজারে ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল নির্মাণ প্রকল্প। প্রকল্পটি নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া জামালপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ প্রকল্পও আলোচনায় আছে।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ঋণ নেওয়ার বিষয়ে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, ব্যাংকের ঋণকে স্বাগত জানানো উচিত। কারণ, এতে বিদেশি ঋণের উৎসে বৈচিত্র্য আসবে। আমরা দীর্ঘদিন ধরেই দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বাড়ানোর কথা বলে আসছি। কারণ, আমাদের বিদেশি ঋণের চাহিদা আছে।

সেলিম রায়হান আরও বলেন, ঋণের অর্থ যাতে সঠিকভাবে ব্যবহার হয় এবং এর কোনো অপচয় না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image