• ঢাকা
  • বুধবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০১ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফেব্রুয়ারিতে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক দেওয়া হবে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৫৬ পিএম
ফেব্রুয়ারিতে পদক দেওয়া হবে 
জাতীয় প্রাথমিক শিক্ষা

নিউজ ডেস্ক : প্রাথমিকে শিক্ষা পদক নীতিমালা-২০২২ জারি করা হয়েছে। শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশ, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রাথমিক শিক্ষার উন্নয়নে অবদানের স্বীকৃতি দিতে এ পদক দেওয়া হয়।

২০১৯ ও ২০২২ সালের সেরাদের হাতে আগামী ফেব্রুয়ারিতে এ পুরস্কার তুলে দেওয়া হবে। এরই মধ্যে বিভাগীয় পর্যায়ে বর্ষসেরা নির্বাচন কার্যক্রম শেষ হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জানা গেছে, জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন এবং জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৯ ও ২০২২ আয়োজন করা হবে। এ লক্ষ্যে জাতীয় পর্যায়ের বাছাই গত ৩ থেকে ১২ জানুয়ারির মধ্যে শেষ করা হয়েছে। আগামী ফেব্রুয়ারির মধ্যে এ অনুষ্ঠান আয়োজনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিকে উল্লেখিত দুই বছরের সেরাদের তালিকা প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২২ নামে একটি নীতিমালা তৈরি করা হচ্ছে। যার খসড়া মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ আয়োজনের জন্য অর্থ অনুমোদন দিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। দ্রুত সময়ে নীতিমালা ও অর্থ অনুমোদন দেওয়ার কথাও রয়েছে।

তারা জানান, প্রাথমিক শিক্ষা সপ্তাহ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। আগামী ফেব্রুয়ারি মাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হবে ও প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর যেদিন সময় দেবেন সেদিনই এ অনুষ্ঠানের আয়োজন করা হবে।

নীতিমালা অনুযায়ী, এ বছর শিক্ষার্থীকেন্দ্রিক, ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক এ তিন ক্যাটাগরিতে পদক দেওয়া হবে। এর মাঝে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে প্রতিযোগিতায়- শ্রেষ্ঠ সহকারী শিক্ষক, শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা, শ্রেষ্ঠ কাব শিক্ষক, শ্রেষ্ঠ কর্মচারী, শ্রেষ্ঠ সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (উপজেলা/থানা রিসোর্স সেন্টার), শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (পিটিআই), শ্রেষ্ঠ উপজেলা/থানা শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ সুপারিন্টেনডেন্ট (পিটিআই), শ্রেষ্ঠ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান, শ্রেষ্ঠ জেলা প্রশাসক, শ্রেষ্ঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই নিয়ে মোট ১৮টি পদক দেওয়া হবে। এদের মাঝে শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) এবং শ্রেষ্ঠ পিটিআই প্রতিষ্ঠান/কমিটি নির্দিষ্ট বছরের জন্য শ্রেষ্ঠ হিসেবে নির্বাচিত হবে।

জাতীয় পর্যায়ে পুরস্কারে যা যা থাকবে
শিক্ষার্থী (ক্রীড়া, সাংস্কৃতিক এবং বিষয়ভিত্তিক কুইজ প্রতিযোগিতায়)
১ম স্থান: ৩০ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র।
২য় স্থান: ২৫ হাজার টাকা, রৌপ্যপদক এবং সনদপত্র।
৩য় স্থান: ২০ হাজার টাকা, ব্রোঞ্জপদক এবং সনদপত্র।

ব্যক্তি (সব ক্যাটাগরি)
শ্রেষ্ঠ: ৫০ হাজার টাকা, স্বর্ণপদক এবং সনদপত্র। এছাড়া ২য় ও ৩য় স্থান অধিকারীদের ক্ষেত্রে সনদপত্র।

প্রতিষ্ঠান (সব ক্যাটাগরিতে)
শ্রেষ্ঠ: ৫০ হাজার টাকা, ক্রেস্ট এবং সনদপত্র। এছাড়া ২য় ও ৩য় স্থান অধিকারীদের ক্ষেত্রে সনদপত্র।

ঢাকানিউজ২৪.কম / কেএন

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image