• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্ব নদী দিবসে নড়াই নদী দখল-দূষণ পরিদর্শনে নোঙর বাংলাদেশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:২১ পিএম
নড়াই নদী দখল-দূষণ পরিদর্শন
নোঙর বাংলাদেশ

নিউজ ডেস্ক : বিশ্ব নদী দিবস উপলক্ষে শনিবার 'আমাদের সামষ্টিক জীবনে নদীর প্রভাব' প্রতিপাদ্য নিয়ে নড়াই নদী পরিদর্শন করেছে নোঙর বাংলাদেশ। সকাল ১০ ঘটিকায় মেরাদীয়া খেয়াঘাট থেকে নড়াই নদীর ৫ কিলোমিটার পর্যন্ত দখল-দূষণ পরিদর্শন শুরুতে নদীর উভয় তীরের গ্রামবাসীদের প্রতি নদী ও প্রাণ প্রকৃতি সংরক্ষণের এগিয়ে আসতে অনুরোধ করে মাইকিং করা হয়।

রাজধানীর বনশ্রী এলাকার মেরাদীয়া খেয়া ঘাট খেকে কায়েতপড়া হাটে পর্যন্ত  ক্রেতা-বিক্রেতাদের মাঝে নদীর গুরুত্ব তুলে ধরেন নোঙর বাংলাদেশ এ-র সভাপতি সুমন শামস। র‌্যালী শেষে কায়েতপড়া বাজার লঞ্চঘাটে বিশ্ব নদী দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভার প্রধান অতিথি ছিলেন নদী ও প্রাণ প্রকৃতি নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর বাংলাদেশ এ-র সভাপতি সুমন শামস।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, পরিবেশবিদ রাজী উদ্দিন আহমেদ ইজেল, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, কসমস স্পোর্টিং ক্লাবে চেয়ারম্যান দ্বীন ইসলাম, রাজনীতিবিদ ওমর ফারুক, প্রকৃতি প্রেমিক জনাব শেখ মিজান।

এছাড়া সভায় আরো উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট পরিবেশবিদ, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মীবৃন্দ। নোঙর বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সদস্য জনাব ফজলে সানির সঞ্চালনায় সভার সভাপতি ছিলেন নোঙর বাংলাদেশ - নড়াই নদী ইউনিটের আহবায়ক রিপন শামস।

১৯৮০ সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার বিশ্ব নদী দিবস হিসেবে পালন করতে শুরু করে ব্রিটিশ কলম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। এরপর ২০০৫ সাল থেকে জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে। বিশ্ব নদী দিবসের প্রতিপাদ্য দেশ অনুযায়ী ঠিক করা হয়। ২০০৫ সালে থেকে জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image