• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিশুদের শারীরিক ও মানসিক উন্নয়নে শিশু পরিষদ নির্বাচন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৩৯ পিএম
শিশুদের
শারীরিক ও মানসিক উন্নয়নে শিশু পরিষদ নির্বাচন

জাফর আলম, কক্সবাজার : কক্সবাজারের টেকনাফ উপজেলার উপকূলীয় বাহারছড়ায় ইউনিয়ন শিশু পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল ১০ টার সময় বাহারছড়া ইউনিয়ন পরিষদের হলরুমে এক আয়োজনের মধ্যে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ফজলুল করিম।

এ্যাকশন মিডিওর এর আর্থিক সহযোগিতায় কিশোর কিশোরী এবং প্রবীণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সেবা উন্নয়ন প্রকল্প" টি অংশীদারত্বের ভিত্তিতে গনস্বাস্থ্য কেন্দ্রের তত্ত্বাবধানে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে। সংক্ষেপে এই প্রকল্পটি জিকে - এ্যাকশন মিডিওর প্রকল্প (GK-AM project) নামে পরিচিত। জানা গেছে, প্রকল্পটির আওতায় শিশুদের শারীরিক ও মানসিক উন্নয়নের জন্য বাহারছড়ায় মোট ২৫২ টি শিশু পরিষদ গঠন করা হয়েছে। প্রতিটি শিশু পরিষদে ২০-২৫ জন সদস্য রয়েছে এবং শিশুদের দ্বারা গঠিত ১১ সদস্য বিশিষ্ট একটি ব্যবস্হাপনা কমিটি রয়েছে। 

এই নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য একটি স্বতন্ত্র নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। এতে প্রধান নির্বাচন কমিশনার কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ফজলুল করিম, সহকারী নির্বাচন কমিশনার ও রিটার্নিং অফিসার নার্গিস আক্তার রনি,সহকারী কমিশনার মুহাম্মদ ফরিদুল আলম ও জাকের হোসাইন। 

ইউনিয়ন শিশু পরিষদ চেয়ারম্যান এবং ওয়ার্ড শিশু পরিষদ চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।নির্বাচন পরিচালনা সংক্রান্ত সকল কার্যক্রম জিকে এ্যাকশন মিডিওর প্রকল্প অফিসে পরিচালিত হবে। ৮-৯ সেপ্টেম্বর সকাল ১০ হতে বিকাল ৫ পর্যন্ত মনোনয়ন পত্র বিতরণ, ১০-১১ সেপ্টেম্বর সকাল ১০ হতে বিকাল ৫ টা পর্যন্ত মনোনয়ন পত্র জমা দান, ১২ সেপ্টেম্বর দুপুর ৩ টা পর্যন্ত মনোনয়ন পত্র যাচাই এবং প্রার্থীর তালিকা প্রকাশ, ১৩ সেপ্টেম্বর সকাল ১০ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত মনোনয়ন পত্র প্রত্যাহার, ১৪ সেপ্টেম্বর দুপুর ৩ টা পর্যন্ত চুড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ,১৫ সেপ্টেম্বর সকাল ৯ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত প্রিজাইডিং অফিসার,সহকারী প্রিজাইডিং অফিসার এবং রিটার্নিং অফিসার,সহকারী রিটার্নিং অফিসার  এর ওরিয়েন্টেশন, ১৬ সেপ্টেম্বর সকাল ৯ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত চুড়ান্ত প্রার্থীদের ওরিয়েন্টেশন, ১৮ সেপ্টেম্বর দুপুর ৩ টা প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ, ১৯ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর বিকাল ৫ পর্যন্ত প্রার্থীদের নির্বাচনী প্রচারণা,৭ অক্টোবর সকাল ৯ টা হতে দুপুর ৩ টা পর্যন্ত ভোগ গ্রহনের তারিখ ওসময়,৭ অক্টোবর দুপুর ৩ টা হতে বিকাল ৬ টা পর্যন্ত ভোট গগনা এবং প্রাথমিক ফল প্রকাশ,৮ অক্টোবর দুপুর ৩ টা চুড়ান্ত ফল প্রকাশ।

এসময় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন, শামলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ উল্লাহ, ইউপি সদস্য মোহাম্মদ রফিক,আব্দুল হক, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী, গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তাগন ও স্থানীয় সচেতন ও গন্যমান্য ব্যক্তিগন। স্থানীয় সচেতনরা বলেন,

জন্মের পর থেকেই শিশুর শারীরিক বিকাশের পাশাপাশি মানসিক বিকাশ ও হতে থাকে। ভবিষ্যৎ প্রজন্ম সঠিকভাবে বেড়ে উঠতে শারীরিক সুস্থতার পাশাপাশি প্রয়োজন মানসিক সুস্থতাও।শারীরিক শক্তি ও মানসিক চিন্তা-চেতনা, বুদ্ধিমত্তা বিকাশে লেখাপড়ার পাশাপাশি সবচেয়ে বেশি ভূমিকা রাখে খেলাধুলা। এটি শিশুদের শারীরিক, জ্ঞানীয়, সামাজিক এবং মানসিক বিকাশসহ বিভিন্ন উপায়ে শিখতে এবং বেড়ে উঠতে সাহায্য করে। খেলাধুলা শিশুদের সৃজনশীলতা এবং কল্পনা বিকাশেও সহায়তা করে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image