• ঢাকা
  • বুধবার, ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চীনে সোনার খনিতে ধস, আটকা ১৮


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩০ পিএম
চীন, খনি, ধস
চীনে সোনার খনি

আন্তর্জাতিক ডেস্ক

চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশের একটি সোনার খনি ধসে অন্তত ১৮ শ্রমিক আটকা পড়েছেন। এই শ্রমিকদের কাছে পৌঁছাতে উদ্ধারকারীরা কাজ করছেন বলে রোববার দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, কাজাখস্তানের সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে চীনের ইনিং কাউন্টির ওই সোনার খনিতে মোট ৪০ জন কাজ করছিলেন। শনিবার বিকেলের দিকে খনিতে ধস শুরু হলে সেখানে আটকা পড়েন তারা।

পরে উদ্ধারকারীরা অভিযান চালিয়ে ২২ খনি শ্রমিককে বাইরে নিয়ে আসেন। তবে এখনও সেখানে ১৮ শ্রমিক আটকা রয়েছেন। শনিবার চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া বলেছে, খনিতে আটকা পড়া শ্রমিকদের উদ্ধারে অভিযান অব্যাহত আছে।

চীনে এ ধরনের খনি দুর্ঘটনা প্রায়ই ঘটে। তবে বিভিন্ন গণমাধ্যম এই বিষয়ে খবর পরিবেশন করার কারণে গত কয়েক দশকে দেশটিতে খনি নিরাপত্তার উন্নতি ঘটেছে বলে ধারণা করা হয়। এক সময় দেশটিতে খনি দুর্ঘটনার খবর গণমাধ্যমে তেমন উঠে আসতো না।

গত বছরের সেপ্টেম্বরে দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ কিংহাইয়ের একটি খনি ধসে অন্তত ১৯ শ্রমিক আটকা পড়েন। পরে দীর্ঘ সময় ধরে অভিযান পরিচালনা করে এই শ্রমিকদের মরদেহ উদ্ধার করা হয়।

এছাড়া ২০২১ সালের ডিসেম্বরে চীনের উত্তরাঞ্চলীয় শানঝি প্রদেশের একটি কয়লা খনিতে বন্যা দেখা দেয়। এতে খনিতে দুই শ্রমিকের প্রাণহানি ঘটে। খনি থেকে ২০ জনকে উদ্ধার করা হয়।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image