• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দিনাজপুরে ১০টি শকুন অবমুক্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:২১ পিএম
দিনাজপুরে ১০টি
শকুন অবমুক্ত

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের বীরগঞ্জ সিংড়া শালবন জাতীয় উদ্যান থেকে ১০টি শকুন অবমুক্ত করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে বন বিভাগ শকুনগুলো অবমুক্ত করে। গত নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত বিভিন্ন জেলা থেকে এসব শকুন উদ্ধার করে সিংড়া শালবনে আনা হয়েছিল।

প্রয়োজনীয় চিকিৎসাসেবা ও পরিচর্যা করে শকুনগুলোকেছেড়ে দেওয়া হয়। এসময় শকুনগুলোকে বিদায়কালে এক নজর দেখতে জড়ো হয় দর্শনার্থী ও শিক্ষার্থীরা।

এসময় উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) মুখ্য গবেষক এ বি এম সারোয়ার আলম, আইইউসিএন প্রতিনিধি সাকিব আহম্মেদ, কাজী জেনিফার আজমেরী, বিশ্বব্যাপী হুমকির সম্মুখীন প্রজাতি নিয়ে কাজ করা সেভ প্রকল্পের পরিচালক মি ক্রসি বাউডেন, বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল-আল-মামুন প্রমুখ।

দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল আল মামুন বলেন, মূলত শীতকালে হিমালয় অঞ্চল থেকে আমাদের দেশে আসে। অনেকটা পথ পাড়ি দিয়ে আসার পর তারা দুর্বল হয়ে পড়ে। উড়তে না পেরে লোকালয়ে আটকা পড়ে। তাদের উদ্ধার করে আমরা খাদ্য ও চিকিৎসাসেবার ব্যবস্থা করে থাকি। এ বছর দেশের বিভিন্ন স্থান থেকে ৪৬টি শকুন উদ্ধার করা হয়েছে। মূলত উত্তরাঞ্চলের জেলাগুলো থেকে এদের বেশির ভাগ উদ্ধার করা হয়। বীরগঞ্জ শালবন থেকে ১০টি শকুন অবমুক্ত করা হয়েছে। অন্যান্য সাফারি পার্কে কিছু শকুন রয়েছে। ২০১৪ সালে প্রকল্পটির যাত্রা শুরু হয়।

প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২৪৯টি শকুন উদ্ধার করে চিকিৎসাসেবা দিয়ে প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে।’শকুনকে বলা হয়, প্রকৃতির ঝাড়ুদার। এটি উপকারী প্রাণী। শকুনের বংশবিস্তার এবং এর অস্তিত্ব রক্ষায় প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। কয়েক বছর থেকে সিংড়া শালবনে শকুনের পরিচর্যা করে ও চিকিৎসাসেবার মাধ্যমে শীত শেষে ফেরত পাঠানো হচ্ছে। বিলুপ্ত প্রায় প্রাণীটি রক্ষায় তাঁরা কাজ করে যাচ্ছেন। এবারই প্রথম শকুনগুলোর শরীরে স্যাটেলাইট ট্র্যাকিং ডিভাইস লাগানো হয়েছে। এর মাধ্যমে এদের গতিবিধি ও সর্বশেষ অবস্থান জানা যাবে।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image