• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রিকস সম্মেলনে জোটের সম্প্রসারণ গুরুত্ব পাচ্ছে  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৩ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩১ এএম
জোটের সম্প্রসারণ গুরুত্ব পাচ্ছে  
ব্রিকস সম্মেলনে

আন্তর্জাতিক ডেস্ক : গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে পাঁচ দেশের জোট ব্রিকসের শীর্ষ সম্মেলন । তিন দিনের এই সম্মেলনে যোগ দিতে গতকাল জোহানেসবার্গে পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডা সিলভা । করোনা মহামারির পর প্রথম বারের মতো শীর্ষ নেতাদের সরাসরি উপস্থিতিতে এই সম্মেলন হচ্ছে ।

আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেফতারি পরোয়ানা থাকায় এই সম্মেলনে যোগ দিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । তবে তিনি ভার্চুয়ালি এই সম্মেলনে যোগ দেবেন । এছাড়া রুশ পররাষ্ট্রমন্ত্রী সেগেই ল্যাভরভের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সম্মেলনে যোগ দিচ্ছে ।  

রয়টার্সে বলা হয়েছে, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকসের এবারের শীর্ষ সম্মেলনে জোটের সদস্য বাড়ানোর বিষয়টি গুরুত্ব পাচ্ছে । কিছু সদস্যরাষ্ট্র পশ্চিমাদের প্রভাব মোকাবিলায় বিকল্প হিসেবে এই জোটটি সম্প্রসারিত করার চেষ্টা চালাচ্ছে । বিশেষ করে ইউক্রেন যুদ্ধ এবং চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান প্রতিদ্বন্দ্বিতার মধ্যে এই প্রচেষ্টা চলছে ।  

গতকাল চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠককালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জানান, ব্রিকসে নতুন সদস্য নেওয়ার ব্যাপারে চীনের সঙ্গে তাদের কোনো দ্বিমত নেই ।  

তিনি বলেন, আমরাও চীনা প্রেসিডেন্টের সঙ্গে একমত যে, ব্রিকস একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফোরাম যা বিশ্বব্যাপী শাসন ব্যবস্থার সংস্কার এবং বিশ্ব জুড়ে বহুপাক্ষিকতা ও সহযোগিতার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দক্ষিণ আফ্রিকায় পৌঁছানোর পর বলেন, আমি আত্মবিশ্বাসী যে এই শীর্ষ সম্মেলনটি ব্রিকস ম্যাকানিজমের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হবে ।  

ব্রিকসে সদস্য বাড়ানো নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে মতভেদ রয়েছে । নতুন সদস্য করার ব্যাপারে সবচেয়ে বেশি আগ্রহী রাশিয়া । বলা চলে, এর মাধ্যমে ইউক্রেন যুদ্ধের কারণে কূটনৈতিকভাবে তারা যে একঘরে হয়ে গেছে সেখান থেকে বের হতে চাইছে । তবে ভারত তাড়াহুড়ো করে সদস্য বাড়ানোর বিরুদ্ধে সতর্ক করেছে । দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা বলছেন, ৪০টিরও বেশি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে । তাদের মধ্যে প্রায় দুই ডজন দেশ আনুষ্ঠানিকভাবে সদস্য হতে চেয়েছে । কেউ কেউ জোহানেসবার্গে প্রতিনিধিদল পাঠাবে বলে আশা করা হচ্ছে ।  

সদস্য বাড়ানো ছাড়াও জোটভুক্ত দেশগুলোর মধ্যে স্থানীয় মুদ্রার ব্যবহার বাড়ানোও শীর্ষ সম্মেলনের আলোচ্যসূচিতে রয়েছে । যদিও দক্ষিণ আফ্রিকার আয়োজকরা বলছেন, একটি ব্রিকস মুদ্রা নিয়ে কোনো আলোচনা এবারের সম্মেলনে হবে না ।  

উদীয়মান পাঁচ অর্থনীতির দেশের জোট হলো ব্রিকস । এসব দেশের অর্থনীতি বর্তমানে বিশ্ব অর্থনীতির এক- চতুর্থাংশ এবং এসব দেশে বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশি বাস করে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image