• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শ্রীমঙ্গলে হাজারোও শিক্ষার্থীর অংশগ্রহণ গণিত উৎসব অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১০ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৪০ এএম
শ্রীমঙ্গলে হাজারোও শিক্ষার্থীর অংশগ্রহণ গণিত উৎসব অনুষ্ঠিত
বক্তব্য রাখছেন ড. মুহম্মদ জাফর ইকবাল

মো: জহিরুল ইসলাম, স্টাফ রিপোর্টার  :  মৌলভীবাজারে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে গণিত উৎসব ২০২৪।  হাজারও খুদে শিক্ষার্থীদের মিলন মেলায় পরিণত হয় উৎসব প্রাঙ্গন।  শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে গণিত উৎসবে অংশ নিতেই তাদের এ সমাগম ঘটে। 

শনিবার (৯ মার্চ) সকাল ১০ টায় শ্রীমঙ্গল উপজেলা পরিষদের মাঠে মৌলভীবাজার জেলার প্রাইমারি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের  প্রায় আড়াই হাজার শিক্ষার্থীরা  গণিত উৎসবের অংশগ্রহণ করে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর শিক্ষার্থীরা প্রাথমিক, নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক—এ চার ক্যাটাগরিতে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেয় শিক্ষার্থীরা । তবে উদ্বোধনী অনুষ্ঠান শুরুর অনেক  আগ থেকে  মৌলভীবাজার জেলার সাত উপজেলা থেকে শিক্ষার্থী ও অভিভাবকেরা শ্রীমঙ্গল উপজেলা পরিষদের  মাঠে  জড়ো হতে থাকে।  

ড. মুহম্মদ জাফর ইকবাল,ক্ষুদে গনিতবিদের সাথে মুক্ত আলোচনার অংশ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন,  গণিত উৎসবের অংশ নেওয়া  আড়াই হাজার শিক্ষার্থীদের হাতে তার লেখা সংক্ষিপ্ত  মুক্তিযুদ্ধের ইতিহাস  বই উপহার দেন। তিনি খুদে শিক্ষার্থীদের সাথে  দুই ঘন্টার অধিক কথা বলেন, তাদের সাথে কে  অটোগ্রাফ দেন, সেলফি তুলেন। দেশে মুক্তিযোদ্ধের ইতিহাস জানার বিষয়ে গুরুত্ব দেওয়ার জন্য কথা বলেন। বিজ্ঞান বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। বর্তমানে সুন্দর একটা শিক্ষাব্যবস্থার কথা বলেন বক্তব্যে।  

উৎসবে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।

মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম এর সভাপতিত্বে, গণিত উৎসবের প্রধান বক্তৃতা  হিসেবে উপস্থিত ছিলেন, দেশ বরেণ্য লেখক ও পদার্থবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।  

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্রগ্রাম প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের প্রফেসর ড. উজ্জ্বল কুমার দেব, সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান, গনিত বিভাগ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম মোহাম্মদ ইফতেখার মনির, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহি কর্মকর্তা মো: আবু তালেব,  শ্রীমঙ্গল থানার তদন্ত ওসি মো: আমিনুল ইসলাম, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের সভাপতি অর্ধেন্দু কুমার, প্রথম আলো সিলেটের নিজস্ব প্রতিবেদক, লোকসংস্কৃতি গবেষক ও প্রবন্ধিক বাংলা একাডেমি সাহিত্য পুরুষ্কার প্রাপ্ত সুমন কুমার দাশ সহ প্রমুখ। 

ড. মুহম্মদ জাফর ইকবাল, চট্রগ্রাম প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের প্রফেসর ড. উজ্জ্বল কুমার দেব,প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম মোহাম্মদ ইফতেখার মনির, মৌলভীবাজার জেলা প্রশাসন ড. উর্মি বিনতে সালাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়,  শ্রীমঙ্গল উপজেলা নির্বাহি কর্মকর্তা মো: আবু তালেব বিজয়ীরদের হাতে পুরুষ্কার তুলে দেন ।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image