• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বর্তমান সংসদের শেষ অধিবেশন শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:২১ এএম
শেষ অধিবেশন শুরু
সংসদ

নিউজ ডেস্ক : রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ৫ অক্টোবর সংসদের এই অধিবেশন ডেকেছেন। চলমান একাদশ সংসদের শেষ অধিবেশন এটি। চলতি একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন শুরু হচ্ছে আজ রবিবার বিকাল ৪টায়। এরপর দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আর অধিবেশন বসবে না।

গত ১৪ সেপ্টেম্বর সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪তম অধিবেশনের সমাপনী বক্তব্যে বলেছেন, ‘অক্টোবরে চলতি সংসদের আরেকটি অধিবেশন বসবে, সেটাই হবে শেষ অধিবেশন। এরপরই আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে।’

সংবিধান মোতাবেক সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার বাধ্যবাধকতা আছে। সংসদের ২৪তম অধিবেশন গত ৩ সেপ্টেম্বর শুরু হয়ে ১৪ সেপ্টেম্বর শেষ হয়। দ্বাদশ সংসদ নির্বাচনের তপশিল কিংবা সাংবিধানিক সময়সীমার আগে ৬০ দিন সময় না থাকায় মাত্র ৩৭ দিনের মাথায় পরবর্তী (২৫তম) অধিবেশন ডেকেছেন রাষ্ট্রপতি।  শেষ এই অধিবেশনটি ঠিক কত দিন চলবে, সেটি নির্ধারণ হবে আজ অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে অনুষ্ঠেয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে। কমিটির সভাপতি ও সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অংশ নেবেন।

সংসদের আজকের বৈঠকের শুরুতে এবারের অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন স্পিকার। এরপর শোক প্রস্তাব উত্থাপন করা হবে। লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য শাহজাহান কামাল ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার গত ৩০ সেপ্টেম্বর মৃত্যুবরণ করায় তাদের ওপর শোক প্রস্তাব আনা হবে। শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতুবি করবেন স্পিকার। রেওয়াজ অনুযায়ী, চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে তার জন্য আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে সংসদের বৈঠক মুলতুবি করা হয়।

বিগত দশম সংসদের শেষ বৈঠক বসেছিল ২০১৮ সালের ২৯ অক্টোবর। ঐ বছরের ৮ নভেম্বর একাদশ সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন এবং ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ হয়। জানা গেছে, চলতি সংসদের এবারের অধিবেশনের শেষ বৈঠকও বসতে পারে ২৬, ২৯, ৩০ বা ৩১ অক্টোবরের যে কোনো দিন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image