• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টিপু সুলতানের তলোয়ার রেকর্ড দামে বিক্রি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৬ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩০ এএম
টিপু সুলতানের তলোয়ার
টিপু সুলতানের তলোয়ার

নিউজ ডেস্ক:  ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক টিপু সুলতানের বিখ্যাত তলোয়ারের কথা অনেকেই শুনেছেন। ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে ব্যাপক পরাক্রম দেখিয়েছিলেন তিনি। টিপু তাঁর শয়নকক্ষের ছাদ থেকে ঝুলিয়ে রাখা একটি হ্যামকে ঘুমাতেন, পাশে থাকত এই তলোয়ার। গত মঙ্গলবার লন্ডনের বনহ্যামস নিলাম হাউসে ১৮৬ কোটি টাকায় বিক্রি হয়েছে আঠারো শতকের প্রখ্যাত ভারতীয় শাসকের বিখ্যাত সেই তলোয়ারটি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, নিলামকারী প্রতিষ্ঠান তলোয়ারটি যে দামে বিক্রির আশা করেছিল, তার চেয়ে সাত গুণ বেশি দামে এটি বিক্রি হয়। এক বিবৃতিতে বনহ্যামস কর্তৃপক্ষ জানায়, তাদের নিলাম হাউসে এখন পর্যন্ত বিক্রি হওয়া ভারতীয় ও ইসলামি ঐতিহ্যবাহী কোনো জিনিসের এটাই সর্বোচ্চ দাম।

বনহ্যামসের ইসলামিক অ্যান্ড ইন্ডিয়ান গ্রুপের প্রধান নিমা সাঘরচি বলেন, ‘তলোয়ারটির অসাধারণ ইতিহাস রয়েছে। এটির উৎসও আশ্চর্যজনক এবং অতুলনীয় কারুকার্যমণ্ডিত। এটির নিলামে যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হবে, তাতে আশ্চর্যের কিছু ছিল না। দুজন ফোনে এবং নিলাম কক্ষে একজন এটি পেতে মরিয়া ছিলেন। ফলাফল যা এসেছে, তাতে আমরা দারুণ আনন্দিত।’

টিপু সুলতান ১৭৮২ থেকে ১৭৯৯ সাল পর্যন্ত ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক ছিলেন। নিজের রাজ্য রক্ষায় তিনি এতটাই পরাক্রম দেখিয়েছিলেন যে ‘টাইগার অব মহীশূর’ উপাধি পেয়েছিলেন।

বনহ্যামসের পক্ষ থেকে বলা হয়, তিনি যুদ্ধে রকেট আর্টিলারি ব্যবহারের প্রবক্তা ছিলেন। তাঁর আমলে ভারতে সবচেয়ে গতিশীল অর্থনীতির রাজ্য ছিল মহীশূর। ১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ বাহিনী মহীশূরের রাজধানী সেরিঙ্গাপটমে (বর্তমান নাম শ্রীরাঙ্গাপাটনা) আক্রমণ চালিয়ে টিপু সুলতানকে হত্যা করে।

টিপু সুলতানকে হত্যার পর তাঁর প্রাসাদ লুট করে ব্রিটিশ সেনাবাহিনী। প্রাসাদের অন্দরমহলে তলোয়ারটি পাওয়া যায়। ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডকে তাঁর সাহসের স্মারকস্বরূপ তলোয়ারটি দেওয়া হয়।

বনহ্যামসের পক্ষ থেকে বলা হয়, এখনো টিপু সুলতানের স্মৃতিযুক্ত যেসব অস্ত্র ব্যক্তিমালিকানায় রয়েছে, সেগুলোর মধ্যে সবচেয়ে দর্শনীয় এই তলোয়ার।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image