• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ময়মনসিংহে আমনের বাম্পার ফলন নিশ্চিতে কৃষি বিভাগের কর্মশালা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৭ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৪৪ পিএম
ময়মনসিংহে আমনের বাম্পার ফলন নিশ্চিতে
কৃষি বিভাগের কর্মশালা

নিজসস্ব প্রতিবেদক, ময়মসনসিংহ : বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  সহযোগিতায় “ময়মনসিংহ অঞ্চলে আমন ধানের ফলন বৃদ্ধিতে করণীয়” শীর্ষক এক কর্মশালা সোমবার (১৭ জুলাই) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এই কর্মশালায় প্রধান অতিথি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর  মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর
বলেন আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নত জাত ব্যবহার করে আমন ও আউশ ফসলের ফলন বৃদ্ধি করতে হবে। সারাদেশে উন্নত জাতের বীজ সরবরাহ করতে ব্রি- আন্তরিকভাবে বকাজ করছে। ফলন বৃদ্ধির জন্য কৃষি সংশ্লিষ্ট  দপ্তরগুলোর পক্ষ থেকে নানা তৎপরতা নেয়া হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) কৃষিবিদ মোঃ তাজুল ইসলাম পাটোয়ারীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মীর্জা মোফাজ্জল ইসলাম, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের সদস্য পরিচালক (বীজ ও উদ্যান)  কৃষিবিদ মোঃ মোস্তহাফিজুর রহমান,  ব্রি পরিচালক (গবেষণা) ড. মো. খালেকুজ্জামান, ব্রি পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ অঞ্চরের  অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুশান্ত কুমার প্রামাণিক, বিনা পরিচালক গবেষণা ড. মোঃ আব্দুল মালেক।

ব্রির সিনিয়র লিয়াজোঁ অফিসার কৃষিবিদ মো. আব্দুল মোমিন এর সঞ্চালনায় এই আঞ্চলিক কর্মশালায় ব্রি’র পক্ষ থেকে প্রবন্ধ উপস্থাপন করেন- ব্রি প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং বিভাগীয় প্রধান রাইস ফার্মিং সিস্টেমস বিভাগ ড. মোঃ ইব্রাহীম,  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর পক্ষ থেকে প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুশান্ত কুমার প্রামাণিক।

কর্মশালায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গম ও ভূট্টা গবেষণা ইনস্টিটিউট,  বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, ধান গবেষণা ইনস্টিটিউট, বিজেআরআই, বিএসআরআই, বারটানসহ নার্সভুক্ত প্রতিষ্ঠানসমুহের বিভিন্ন পর্যায়ের বিজ্ঞানীবৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালকগণ, অতিরিক্ত উপ-পরিচালকগণ, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তাবৃন্দ, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ, কৃষি উন্নয়ন কর্পোরেশনের অত্র অঞ্চলের যুগ্ম পরিচালকগন ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বীজ প্রত্যয়ন এজেন্সীর ময়মনসিংহ অঞ্চলের চার জেলার জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তাবৃন্দ, তুলা উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড, কৃষি বিপনন অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং অত্র অঞ্চলের বীজ, সার ও বালাইনাশক ডিলার, বীজ উৎপানকারী, এনজিও প্রতিনিধি ও কৃষক প্রতিনিধিবৃন্দসহ কৃষি সংশ্লিষ্ট তিন শতাধিক অংশীজন অংশগ্রহণ করেন।
কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ব্রি এর পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা), ড. মো. আব্দুল লতিফ। এই কর্মশালার সমন্বয়ক ছিলেন ব্রি এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও খামার ব্যবস্থাপনা বিভাগে প্রধান কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম।

কর্মশালায় কৃষক প্রতিনিধি, বীজ উৎপাদক ও ডিলার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা মুক্ত আলোচনা অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে ব্রির মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর বলেন, দেশের মানুষের টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সার্বক্ষণিকভাবে তৎপর থাকতে হবে। খাদ্য নিরাপত্তা সুসংহত করতে না পারলে আমাদের পরনির্ভরশীলতা তৈরি হবে যা কখনোই কাম্য নয়।

বিশ্বব্যাপি চলমান সংকটে নিজেদের খাদ্য নিজেদের উৎপাদন করতে হবে। এর কোন বিকল্প নেই। অধিক ফলনের জন্য যে এলাকায় যে জাত চাষের পরামর্শ বিজ্ঞানীরা দিয়েছে সে জাত চাষ করতে হবে।

খাদ্য উৎপাদন বৃদ্ধিতে ব্রি ২০৩০, ২০৪০, এবং ২০৫০ সালের যে লক্ষ্য নির্ধারণ করেছে তা বাস্তবায়েনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সমন্বিতভাবে কাজ করতে হবে।

বিনা মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, গবেষণা সম্প্রসারণ সংযোগ বাড়াতে এই আঞ্চলিক কর্মশালা ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম হবে। এই আলোচনা থেকে প্রাপ্ত শিক্ষণ মাঠে প্রয়োগ করা গেলে ফলন অবশ্যই বাড়বে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image