• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আসন্ন এশিয়া কাপের সূচি ঘোষনা করেছে আইসিসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫৩ পিএম
সূচি ঘোষনা করেছে আইসিসি
এশিয়া কাপ ক্রিকেট

নিউজ ডেস্ক:  অবশেষে প্রকাশিত হলো হাইব্রিড মডেলের এশিয়া কাপের সূচি। আগামী ৩০ অগাস্ট শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ছয় দলের মহাদেশীয় প্রতিযোগিতাটি। আসরের দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। সেদিন তারা মোকাবিলা করবে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে।

২০২৩ সালের আসন্ন এশিয়া কাপের সূচি বুধবার জানিয়েছে আইসিসি। আগামী অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এবারের এশিয়া কাপ হবে ওয়ানডে সংস্করণের।

এশিয়া কাপের এবারের আসরটি সম্পূর্ণরূপে হওয়ার কথা ছিল পাকিস্তানে। তবে রাজনৈতিক বৈরীতার কারণে ভারত সেখানে যেতে সম্মত না হওয়ায় হাইব্রিড মডেলে শ্রীলঙ্কাতেও খেলা হবে। পাকিস্তানে গ্রুপ পর্বের তিনটি ও সুপার ফোরের একটিসহ মোট চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ফাইনালসহ বাকি নয়টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

'বি' গ্রুপে থাকা বাংলাদেশ ৩১ অগাস্ট ক্যান্ডিতে স্বাগতিকদের মুখোমুখি হওয়ার পর ৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে মোকাবিলা করবে আফগানিস্তানকে। ক্যান্ডিতেই হবে বহুল আকাঙ্ক্ষিত ভারত-পাকিস্তানের মধ্যকার লড়াই। 'এ' গ্রুপে এই দুই পরাশক্তির সঙ্গে আছে প্রথমবারের মতো এশিয়া কাপে সুযোগ পাওয়া নেপাল।

বাংলাদেশ যদি সুপার ফোরে উঠতে পারে, তাহলে স্বয়ংক্রিয়ভাবে তারা 'বি২' হিসেবে বিবেচিত হবে। সেক্ষেত্রে লাহোরে আগামী ৬ সেপ্টেম্বর 'এ১' দলের বিপক্ষে সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচ খেলবেন সাকিব আল হাসান-লিটন দাসরা। এরপর ৯ সেপ্টেম্বর 'বি১' ও ১৫ সেপ্টেম্বর 'এ২' দলের বিপক্ষে সুপার ফোরের বাকি দুটি ম্যাচ হবে টাইগারদের। দুটি ম্যাচের ভেন্যুই কলম্বো।

সুপার ফোরে জায়গা পেলে স্বয়ংক্রিয়ভাবে 'এ১' ও 'এ২' হিসেবে ধরা হবে যথাক্রমে পাকিস্তান ও ভারতকে। শ্রীলঙ্কা বিবেচিত হবে 'বি১' হিসেবে।

গ্রুপ পর্বের খেলা চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। পরদিন থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত হবে সুপার ফোরের খেলা। সুপার ফোর শেষে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল মুখোমুখি হবে ফাইনালে। ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় শিরোপা নির্ধারণী ম্যাচের ভেন্যু শ্রীলঙ্কার কলম্বো।

মোট চারটি ভেন্যুতে হবে আসন্ন এশিয়া কাপের খেলাগুলো। সেগুলো হলো পাকিস্তানের মুলতান ও লাহোর এবং শ্রীলঙ্কার ক্যান্ডি ও কলম্বো।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image