• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পুঁজিবাজারে আসছে আইএফসির বন্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫৩ পিএম
পুঁজিবাজারে
আইএফসির বন্ড

নিউজ ডেস্ক : অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কাছ থেকে গত বছরের অক্টোবরে বাংলাদেশে বন্ড ছেড়ে টাকা তোলার অনুমতি পায় আইএফসি। তারা বাংলাদেশ থেকে টাকা তুলে বাংলাদেশি প্রতিষ্ঠানে ঋণ দেবে, কিন্তু এই বন্ড ছাড়ার আগে কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে আইএফসি। এ জন্য বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদকে চিঠি দিয়েছেন আইএফসির বাংলাদেশ প্রধান।

বিশ্বব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) বাংলাদেশের পুঁজিবাজারে বন্ড ছাড়বে, কিন্তু কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটিকে কর অব্যাহতি দিতে হবে। পাশাপাশি মুদ্রা অদলবদল বা কারেন্সি সোয়াপের সুবিধা দিতে হবে।

অর্থনীতিবিদরা বলছেন, আইএফসির মতো প্রতিষ্ঠান যদি বাংলাদেশের পুঁজিবাজারে বন্ড ছাড়ে, সেটা দেশের বন্ড বাজার গড়ে উঠতে সাহায্য করবে, তবে একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানকে একচেটিয়া ব্যবসা করার সুযোগ কতটা যুক্তিযুক্ত হবে তা ভেবে দেখা দরকার।

বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আইএফসি সরকারি ও বেসরকারি খাতে ঋণ দিয়ে থাকে; প্রযুক্তিগত সহায়তাও করে থাকে।

গত বছরের অক্টোবরে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কাছ থেকে বাংলাদেশে বন্ড ছেড়ে টাকা তোলার অনুমতি পায় আইএফসি। তারা বাংলাদেশ থেকে টাকা তুলে বাংলাদেশি প্রতিষ্ঠানে ঋণ দেবে, কিন্তু এই বন্ড ছাড়ার আগে কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে তারা। আর এ নিয়ে বৈঠক করতে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদকে চিঠি দিয়েছেন আইএফসির বাংলাদেশপ্রধান।

সেখানে তিনি বলেন, তাদের কর অব্যাহতি দিতে হবে। পাশাপাশি মুদ্রা অদলবদল বা কারেন্সি সোয়াপ এবং বৈদেশিক মুদ্রা বিনিময় হারের ঝুঁকি প্রশমনের সুযোগ দিতে হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image