• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাইডেন-সুনাক বৈঠক, আর্থিক সহযোগিতার ঘোষণা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৯ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০২ পিএম
চারবার বাইডেনের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসলেন
বাইডেন-সুনাক বৈঠক

নিউজ ডেস্ক:  প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবার হোয়াইট হাউসে গিয়ে বাইডেনের সঙ্গে বৈঠক করলেন ঋষি সুনাক। আর্থিক সহযোগিতার ঘোষণা। বাইডেন ও সুনাকের মধ্যে আলোচনার পর অ্যাটলান্টিক ঘোষণাপত্র জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, দুই দেশ বিনিয়োগ বাড়াবে।

সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে চারবার বাইডেনের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসলেন। তবে প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথমবার তিনি হোয়াইট হাউসে গিয়ে বৈঠক করলেন।

কী নিয়ে কথা হলো?

বাইডেন ও সুনাক আর্থিক সহযোগিতা, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, উত্তর আয়ারল্যান্ড এবং নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনা করেন। বাইডেন জানিয়েছেন, তারা ইউক্রেনকে নিঃশর্ত সমর্থন জানিয়ে যাওয়া নিয়ে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ৫০টিরও বেশি দেশ ইউক্রেনকে সামরিক সাহায্য করছে।

ঘোষণাপত্র

বাইডেন ও সুনাক অ্যাটলান্টিক ঘোষণাপত্রের কথা বলেছেন। মূলত চীনের প্রভাব কমাতে দুই দেশ প্রতিরক্ষা ও পুনর্ব্যবহারযোগ্য শক্তির ক্ষেত্রে একসঙ্গে কাজ করবে। ঘোষণাপত্রে বলা হয়েছে, রাশিয়া ও চীনের মতো দেশের জন্য আন্তর্জাতিক স্থায়িত্ব বিপদের মুখে পড়েছে।

ঘোষণাপত্রে আরও বলা হয়েছে, আমেরিকা ও যুক্তরাজ্য একে অন্যের দেশে বিনিয়োগ করবে। সুনাক জানিয়েছেন, দুই দেশের মধ্যে আর্থিক সম্পর্ক এত শক্তিশালী আগে কখনো ছিল না।

সুনাক মার্কিন শিল্পপতিদের সঙ্গেও বৈঠক করেন। তারপর তিনি জানিয়েছেন, মার্কিন শিল্পপতিরা যুক্তরাজ্যে এক হাজার সাতশ কোটি ডলারের বিনিয়োগ করবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image