• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ওআইসির জরুরি সভায় সুদানে যুদ্ধ বন্ধের আহ্বান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৪ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১৪ এএম
জনগণের দীর্ঘদিনের আকাঙ্ক্ষাকে ক্ষুণ্ণ করছ
যুদ্ধ বন্ধের আহ্বান

নিউজ ডেস্ক:  সুদানে অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতি এবং শান্তি প্রক্রিয়া শুরুর আহ্বান জানিয়েছে বাংলাদেশ। সুদান পরিস্থিতি নিয়ে ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির জরুরি সভায় এ আহ্বান জানানো হয়। ওআইসির স্থায়ী প্রতিনিধি এবং সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এ আহ্বান জানান। গতকাল বুধবার রিয়াদে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সৌদি আরবের সভাপতিত্বে ওআইসির নির্বাহী কমিটির জরুরি সভা সংস্থাটির জেদ্দার সদরদপ্তরে অনুষ্ঠিত হয়। সভার শুরুতেই ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা সুদান পরিস্থিতি সম্পর্কে তাঁর বক্তব্য তুলে ধরেন।

সভায় রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সুদানের এ লড়াই শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য দেশটির জনগণের দীর্ঘদিনের আকাঙ্ক্ষাকে ক্ষুণ্ণ করছে। সেখানে যুদ্ধের কারণে বহু মানুষের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি এবং ভয়ের পরিবেশ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। যুদ্ধের কারণে ইতোমধ্যে সুদানে অনেক মানুষ নিরাপদ আশ্রয়ের আশায় বাস্তুচ্যুত হয়েছেন; খাদ্য সংকট দেখা দিয়েছে; আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে লুটপাট হচ্ছে। স্থানীয় জনগণ ও বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকরা হামলার শিকার হচ্ছেন। তিনি জানান, সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি বসবাস করছেন, যাঁরা প্রত্যাবাসনের অপেক্ষায় আছেন।

এদিকে সুদান থেকে ফেরার জন্য অপেক্ষা করছেন ৬০০’র বেশি বাংলাদেশি। সুদানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারেক আহমেদ জানান, পোর্ট অব সুদানের একটি ক্যাম্পে বাংলাদেশিরা জড়ো হয়েছেন। আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে কাজ চলছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image