• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আবারও এলপিজির দাম বাড়ল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৬ এএম
এলপিজির দাম বাড়ল
এলপিজি

নিউজ  ডেস্ক : চলতি মাসে গ্রাহক পর্যায়ে ১২ কেজি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতে আগের মাসের তুলনায় দাম বাড়ানো হয়েছে ১৬ টাকা।

বুধবার (৭ সেপ্টেম্বর) নতুন এ দাম ঘোষণা করেছে বিইআরসি। সকালে ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমে নতুন এ দামের ঘোষণা করেছেন বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আ ব ম ফারুক। এর আগে গত রোববার (৪ সেপ্টেম্বর) দাম বাড়ানো হবে না বলে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিইআরসি। বিজ্ঞপ্তিতে এ মাসে ভোক্তা পর্যায়ে এলপিজির দাম ঘোষণা স্থগিত করে তারা।

বিইআরসির বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরামকো ঘোষিত সেপ্টেম্বর মাসের সৌদি সিপি অনুযায়ী এ মাসের জন্য বেসরকারি এলপিজির মূল্যহার সমন্বয়ের বিষয়ে কমিশন আদেশ ঘোষণার জন্য অনুষ্ঠেয় ভার্চুয়াল সংবাদ সম্মেলন অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। এ ভার্চুয়াল সংবাদ সম্মেলনের তারিখ ও সময় যথাসময়ে সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন সরকার বিভিন্ন দেশ থেকে আমদানি করে বাংলাদেশ। সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে, যা সৌদি কার্গো প্রাইস (সিপি) নামে পরিচিত। সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরেই প্রতি মাসে দেশে ভোক্তা পর্যায়ে এলপিজি কত দামে বিক্রি হবে, তা সমন্বয় করে বিইআরসি।

পূর্বনির্ধারিত তারিখ অনুসারে ৪ সেপ্টেম্বর বিকেল ৪টায় চলতি মাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করার কথা ছিল। কিন্তু তা হুট করে স্থগিত করা হয়।

এর আগে ২ আগস্ট আন্তর্জাতিক বাজারে দাম কমায় আগস্ট মাসের জন্য এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে ১ হাজার ২১৯ টাকা নির্ধারণ করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image