• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

তীব্র গরম, তাপমাত্রা  ৪১ ডিগ্রিতে পৌঁছাতে পারে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১২ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫২ পিএম
তাপমাত্রা  ৪১ ডিগ্রিতে পৌঁছাতে পারে
তীব্র গরম

নিউজ ডেস্ক :  তীব্র গরমে প্রখর রোদেও জীবন-জীবিকার প্রয়োজনে বের হচ্ছেন মানুষ। চলতি সপ্তাহে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে বুধবার (১২ এপ্রিল) দুপুর ১২টায়  জানানো হয়েছে, সারা দেশে বয়ে চলেছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, চলতি সপ্তাহের শেষে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, গত ১০ এপ্রিল থেকে পরবর্তী ৭ দিন সারা দেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ ছাড়াও রংপুরের নীলফামারী জেলার ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ।

দিনে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় উল্লেখ করা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকাতে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
 
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ অবস্থায় মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।
 
আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, বুধবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল (মঙ্গলবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া কুষ্টিয়ার কুমারখালী ও ফরিদপুরে ৩৯.৩, খুলনা ও যশোরে ৩৯.২ এবং রাজশাহীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
 
এদিকে তাপমাত্রার উঠানামায় অসুস্থ হয়ে পড়ছেন প্রায় সব বয়সী মানুষ। ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা বেশি। এ অবস্থায় তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ  দিয়েছেন চিকিৎসকরা। এদিন ঢাকায় তাপমাত্রা বয়ে যাচ্ছে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস এবং কয়েক দিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা বয়ে চলেছে চুয়াডাঙ্গায় ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। 
 
বৈশাখের আগেই ভয়াবহ তাপপ্রবাহে অস্থির হয়ে উঠেছে জনজীবন। কয়েক দিন ধরে হাঁসফাঁস অবস্থা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গনগনে সূর্য এমন দাপট দেখাচ্ছে যে, মানুষের পাশাপাশি ভুগছে প্রাণপ্রকৃতিও। বৈরী আবহাওয়ায় অসুস্থ হয়ে পড়ছেন বয়স্ক ব্যক্তি ও শিশুরা। এক সপ্তাহ আগে দেশের পাঁচ জেলা দিয়ে শুরু হওয়া তাপপ্রবাহ এখন দেশের প্রায় সব এলাকায় ছড়িয়ে পড়েছে। 
 
এছাড়াও রাজধানীতে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস পাশাপাশি অতিরিক্ত গাড়ির ধোঁয়ার কারণে বেড়েছে বাতাসের দূষণ। বায়ুমানে বিশ্বের দূষিত শহরের তালিকায় আজও ষষ্ঠ স্থানে রয়েছে রাজধানী ঢাকা। এদিন সকাল ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৭৭, যা বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলা হচ্ছে।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image