• ঢাকা
  • শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইলিশের ওপর নিষেধাজ্ঞা পেছানোর দাবি জেলেদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৩২ পিএম
ইলিশ
ইলিশ মাছ ফাইল ছবি

নিউজ ডেস্ক: দুর্গাপূজা উপলক্ষে বরিশালের আড়ত থেকে ভারতে ইলিশ পাঠানো হচ্ছে। জেলেদের মতে এ বছর নদী ও সাগরে ইলিশ কম পাওয়া যাচ্ছে। এ কারণে রপ্তানিতে ধীরগতি তৈরি হয়েছে বলে জানাচ্ছেন রপ্তানিকারকরা। এ অবস্থায় আগামী মাসে মাছ ধরায় নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনার অনুরোধ জানিয়েছেন তারা। 

গত বছর এই সময় বরিশালের আড়ত গুলোতে প্রতিদিন বিকিকিনি হত অন্তত ১ হাজার মণ ইলিশ, এবার হচ্ছে দেড় থেকে দুইশ মণ। বৈরী আবহাওয়ার কারণে সাগরে ও নদীতে মাছ ধরতে যেতে পারছে না জেলেরা। এ কারণে বাজারে ইলিশের সরবরাহ কমেছে। এমন তথ্য জানালে ইলিশ  ব্যবসায়ীরা।

বরিশাল মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল জানান, সামনের দিনগুলোতে আবহাওয়া অনুকূলে থাকলে প্রচুর মাছ আমদানি হবে। তবে গত সাত দিন যাবৎ আবহাওয়া মাছে ধরার জন্য অনুকূলে ছিল না বলে এখন আড়তে মাছের পরিমাণ একটু কম আছে।

দুর্গাপূজা উপলক্ষে বরিশালের পাঁচটি প্রতিষ্ঠানকে তিনশ টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে দুই দফায় পাঠানো হয়েছে ৩৯ টন। মাছের সরবরাহ কমায় সে লক্ষ্য পূরণ হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।

এর মধ্যে আগামী ১২ অক্টোবর থেকে মাছ ধরায় দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। তবে এই সময়টা পরিবর্তনের দাবি জানিয়েছে মাছ ব্যবসায়ীদের। যদিও সে সুযোগ নেই বলছে মৎস্য বিভাগ।

এ প্রসঙ্গে বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, ‘প্রতি বছরই মাছ ধরার নিষেধাজ্ঞার সময়সূচি নিয়ে মাছ ব্যাবসায়ীদের সঙ্গে একটা দ্বন্দ্ব হয়, যা বিগত বছরগুলোতেও হয়ে আসছে। তবে আমরা মনে করি এ সময়সীমাটাই সঠিক, এ সময়ের মধ্যেই ইলিশ সবচেয়ে বেশি ডিম দেবে।’

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image