• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বায়ুদূষণে ঢাকা ৭ম, শীর্ষে লাহোর  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৩০ পিএম
ঢাকা ৭ম, শীর্ষে লাহোর  
বায়ুদূষণ

নিউজ ডেস্ক : বর্ষাকালে দেশের বায়ুমান কিছুটা স্বাস্থ্যকর থাকলেও শরতের পর হেমন্তেও দূষণের মাত্রা বেড়েই চলেছে ।   

শুক্রবার (২০ অক্টোবর) বায়ুদূষণে শীর্ষ ১০ শহরের মধ্যে ঢাকার অবস্থান রয়েছে ৭ম । এয়ার কোয়ালিটি ইনডেক্সে( একিউআই) ঢাকার স্কোর ছিল ১৫৫, যা ‘ অস্বাস্থ্যকর ’ বায়ু হিসেবে বিবেচনা করা হয় ।   

এয়ার কোয়ালিটি ইনডেক্স- একিউআই দেখা যায়, বায়ুদূষণে বিশ্বের ১০৯টি শহরের মধ্যে একিউআই স্কোর ২৩৭ নিয়ে শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর শহর, ১৮০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি শহর, সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর ১৬৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে, ১৬৮ স্কোর নিয়ে কুয়েত সিটি রয়েছে চতুর্থ অবস্থানে, কাতারের দোহা ১৬৭ স্কোর নিয়ে রয়েছে ৫ম স্থানে, ১৬৪ স্কোর নিয়ে ভারতের মুম্বাই রয়েছে ৬ষ্ঠ স্থানে, ১৫২ স্কোর নিয়ে ইন্দোনেশীয়ার জাকার্তা শহর রয়েছে অষ্টমে, পাকিস্তানের আরেক শহর করাচি ১৪৫ স্কোর নিয়ে আছে নবমে । এ ছাড়া ১২২ স্কোর নিয়ে ভারতের আরেক শহর কলকাতা রয়েছে দশম স্থানে ।  ২০১ থেকে ৩০০- এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘ খুব অস্বাস্থ্যকর ’ বলা হয় । 

এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে । 

এদিকে ৩০১ থেকে ৪০০- এর মধ্যে থাকা একিউআই ‘ ঝুঁকিপূর্ণ ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে । সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা( পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন( ও৩) ।  

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয় । ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর । স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘ অস্বাস্থ্যকর ’ বায়ু বলে মনে করা হয় ।   বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে । এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর । তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর ।   

ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী । জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ বলে উঠে আসে আইকিউ এয়ারের তালিকাতে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image