• ঢাকা
  • মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভিক্ষা ছেড়ে ব্যবসায় ফিরলেন মুক্তাগাছায় ৫ ভিক্ষুক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:২২ পিএম
ব্যবসায় ফিরলেন মুক্তাগাছায়
৫ ভিক্ষুক

মুর্শেদ আলম খান, মুক্তাগাছা(ময়মনসিংহ) প্রতিনিধি: সম্মানজনক ভিক্ষাবৃত্তি ছেড়ে সম্মানজনক পেশা ক্ষুদ্র ব্যবসায়ী হলেন ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার ৪ ভিক্ষুক ও এক ভিখারিনী। তারা এখন প্রত্যেকেই বাজারের দোকানী। ভিক্ষার মত তাচ্ছিল্যের কর্মে তারা আর কখনও ফিরে যেতে চান না বলে জানিয়ে প্রধানমন্ত্রী ও সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

সরকারের ভিক্ষুক পূনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান শীর্ষক প্রকল্পের আওয়াতায় নির্বাচিত ৫ ভিক্ষুককে প্রত্যেককে সুবিধাজনক স্থানে একটি করে দোকান করে দেয়া হয়েছে। দোকান করার জন্য প্রয়োজনীয় মালামাল ক্রয়ের জন্য পুজিঁও দেয়া হয়েছে।

বুধবার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মনসুর ও ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান আরব আলী তাদেরকে দলিলসহ দোকান বুঝিয়ে দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যাবসা উদ্বোধন করেন।
এ উপলক্ষে উপজেলার খামারের বাজারে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা সমাজ সেবা কর্মকর্তা অসীম সরকার, প্রকল্প বাস্তবায়ন অফিসের উপসহকারী প্রকৌশলী আতিকুর রহমান, তারাটি ইউনিয়ন আওয়ামীলীগের আহবায়ক আরিফ রব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মনসুর জানান, বিশেষ এই প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে মুক্তাগাছার ৫জন ভিক্ষুককে একটি করে চা, পান ও মোদি দোকান করে দেয়ায় মাধ্যমে পূনর্বাসনের ব্যবস্থা করা হল। পর্যায়ক্রমে সমগ্র উপজেলাকে ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হবে।

পূনর্বাসিত ভিক্ষুকরা হচ্ছেন তারাটী ইউনিয়নের হেলাল উদ্দিন, পৌর এলাকার সুফিয়া আক্তার, খেরুয়াজানী ইউনিয়নের মোহাম্মদ আলী ও সোহরাব আলী এবং কাশিমপুর ইউনিয়নের মুখলেছুর রহমান।

উপকারভোগি হেলাল উদ্দিন জানান, দোকান পেয়ে তিনি খুবই খুশি হয়েছেন। স্ত্রী ও দুই ছেলে সন্তান নিয়ে তার সংসার এতদিন ভিক্ষা করে খেয়ে না খেয়ে চলতো। এখন তিনি দোকান করে সংসার চালাবেন। সন্তানদের পড়ালেখা করাবেন বলেও জানান তিনি। তিনি সরকার, প্রধানমন্ত্রী এবং ইউএনওর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তার জীবন বদলে দেয়ার জন্য তাদের জন্য দোয়া করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image