• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বন্ধ হলো পায়রা বিদ্যুৎকেন্দ্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৪২ পিএম
বন্ধ হলো
পায়রা বিদ্যুৎকেন্দ্র

ডেস্ক রিপোর্টার : সারাদেশে তীব্র গরম ও লোডশেডিংয়ের মধ্যে উৎপাদন বন্ধ হয়ে গেছে পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে। সোমবার (৫ জুন) পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান বিষয়টি জানিয়েছেন।

জ্বালানি সংকটে গত ২৫ মে ১৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি বন্ধ হয়ে গিয়েছিল। মজুতকৃত কয়লা দিয়ে ৬৬০ মেগাওয়াটের অপর ইউনিটটি চলছিল। 

সোমবার দুপুর পৌনে ১টার দিকে সেটিও বন্ধ হয়ে যায়।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান বলেন, আমরা আশাবাদী ২৫ জুন কয়লা আমদানি হলে ১ জুলাই ফের উৎপাদনে যাবে বিদ্যুৎকেন্দ্র।

এখন মাল লোড, আনলোডসহ আরও কিছু কার্যক্রম শেষ করে যত দ্রুত সম্ভব আমরা সে কাজটি করে যাচ্ছি।

জ্বালানি সংকটে ৫ জুনের পর পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র পুরোপুরি বন্ধ হয়ে যাবে বলে শনিবার দুপুরে জানিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি জানিয়েছিলেন, কয়লা আমদানি করতে আরও অন্তত ২০ থেকে ২৫ দিন সময় লাগবে।

সাভারের খাগান এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নবায়নযোগ্য শক্তি গবেষণা ল্যাবরেটরি ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে প্রতিমন্ত্রী বলেছিলেন, ‘পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের একটি হাফ বন্ধ আছে এবং আমাদের সেকেন্ড হাফও আগামী ৫ জুনের পর বন্ধ হয়ে যাবে। কারণ এখানে কয়লার অভাব দেখা গেছে এবং এটা আসতে ২০-২৫ দিন লেগে যাবে আমাদের। এটা একটা বড় বিষয় কয়লার কারণের জন্য। আমাদের এখানে এলসি খুলতে দেরি হয়েছে। পাশাপাশি অন্যান্য বিষয়গুলোও ছিলো। লোডশেডিং বেড়ে গেছে কয়েকটা বিদ্যুৎকেন্দ্র কাজ না করাতে। আমি মনে করি যে, কিছুটা জনদুর্ভোগ হচ্ছে। তেলের ব্যাপারে আমরা আনার জন্য রীতিমতো হিমশিম খাচ্ছি। এখন বেশির ভাগ গ্যাস আমরা ইন্ডাস্ট্রিতে ডাইভার্ট করছি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image