• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সেনা অভ্যুত্থানের গুজব উড়িয়ে প্রকাশ্যে শি জিনপিং


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৯ পিএম
সেনা অভ্যুত্থানের গুজব
প্রেসিডেন্ট শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক: আগামী মাসে চীনের কমিউনিস্ট পার্টির ২০তম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু তার আগেই দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে নিয়ে তৈরি হয় নানা জল্পনা। এমনকি চীনে সেনা অভ্যুত্থানের গুজবও ছড়িয়ে পড়ে। তবে সব গুজব উড়িয়ে প্রকাশ্যে এসেছেন শি। 

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) তাকে বেইজিংয়ের একটি প্রদর্শনীতে দেখা গেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

চলতি মাসের মাঝামাঝি সময়ে সাংহাই কো-অপারেশন (এসসিও) সম্মেলনে অংশ নিতে উজবেকিস্তানে যান শি জিনপিং। তবে উজবেকিস্তান থেকে ফেরার পর থেকে তাকে আর জনসম্মুখে দেখা যায়নি। এর পরিপ্রেক্ষিতেই গুজব ছড়িয়ে পড়ে যে চীনের প্রেসিডেন্টকে গৃহবন্দি করা হয়েছে।   

সম্প্রতি জেনিফার জেং নামে চীনা মানবাধিকার কর্মী টুইটারে লেখেন, ‘পিপলস লিবারেশন আর্মি ২২ সেপ্টেম্বর বেইজিংয়ের দিকে রওনা হয়েছে। হুয়ানলাই কাউন্টি থেকে শুরু হয়ে হুবেই প্রদেশের ঝাংজিয়াকো শহরে শেষ হয়েছে এই কনভয়। শোনা যাচ্ছে, জিনপিংকে গৃহবন্দি করা হয়েছে। তাকে পিএলএ (পিপলস লিবারেশন আর্মি) প্রধানের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।’  

এই টুইট নিয়েই জল্পনার ঝড় শুরু হয় আন্তর্জাতিক রাজনৈতিক মহলে। চীনে সেনা অভ্যুত্থান হয়েছে বলেও গুজব ছড়ায়। তবে চীনের আর্থ-সামাজিক বা রাজনৈতিক খবর প্রকাশ নিয়ে দেশটির মিডিয়ায় বিধিনিষেধ থাকায়, বিষয়টি নিশ্চিতও হওয়া যাচ্ছিল না। ফলে শি জিনপিংয়ের গৃহবন্দির খবর নিয়ে তৈরি হয় ধোঁয়াশা। 

তবে সব কৌতুহলের অবসান হয়েছে, প্রকাশ্যে এসেছেন শি জিনপিং। দেশের প্রেসিডেন্ট হিসেবে পিপলস লিবারেশন আর্মি বা চীনা সেনাবাহিনীর সর্বাধিনায়কের পদে রয়েছেন শি জিনপিং। আগামী মাসের ভোটেও তার জয়ের সম্ভাবনা প্রবল। আর সেটি হলে তৃতীয়বারের মতো চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধানের দায়িত্ব পাবেন শি জিনপিং।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image