• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অবৈধভাবে স্থান পরিবর্তন করে ডিলারের বিরুদ্ধে সার বিক্রির অভিযোগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০২ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০৮ পিএম
অবৈধভাবে স্থান পরিবর্তন করে ডিলারের বিরুদ্ধে সার বিক্রির অভিযোগ
অভিযোগ

মিঠামইন (কিশোরগঞ্জ) প্রতিনিধি : বিগত কয়েক বছর যাবত অষ্টগ্রামের কলমা ইউনিয়নের একজন ডিলারের বিরুদ্ধে তার অবস্থান পরিবর্তন করে সার বিক্রি করার অভিযোগ উঠেছে। এতে উপজেলা কৃষি কর্মকর্তার বরাবরে একাধিকবার অভিযোগ করা হলেও তার সমাধান না থাকায় এলাকার কৃষক দীর্ঘদিন যাবত সারের ভুগান্তির স্বীকার হচ্ছে। 

জানা যায়, কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার আদমপুর ইউনিয়নের  ৮নং ওয়ার্ডের জয়চন্দ্র দাস একজন সাব-ডিলার সার বিক্রেতা বটে। তিনি গত কয়েকবছর যাবত অবৈধ্যভাবে স্থান পরিবর্তন করে ৯নং ওয়ার্ডের গাজীহাটি ও পাশ্ববর্তী কলমা ইউনিয়নের ২নং মোহনতলা বাজারে সার বিক্রি করে আসছে। এব্যাপারে কলমা ইউনিয়নের ২নং ওয়ার্ডের অন্য সাব-ডিলার চন্দন দাস নামক ব্যাবসায়ী অবৈধ সার বিক্রেতা জয়চন্দ্রের বিরুদ্বে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ দায়ের করেন। সার বিক্রেতা নীতিমালা অনুযায়ী প্রত্যেক ডিলার তার  নিজ নিজ অবস্থানে মোকামসহ বিক্রয়কেন্দ্র থাকতে হবে। কিন্তু  জয়চন্দ্র তার ব্যাক্তিগত প্রভাব বিস্তার করে তার নির্ধারিত ওয়ার্ডে সার বিক্রি না করে ব্যাক্তি সুবিধামত আইন বহিভূত ব্যবসা চালিয়ে যাচ্ছেন। 

এব্যাপারে ৮নং ওয়ার্ডের কয়েকজন ভূক্তভোগী কৃষক রামচরন দাস, ললিত দাস, সুবির দাস, প্রকাশ দাস, গৈার মোহন দাস, শ্রীবাস  দাস, অমৃত লাল দাস, মহেশ্বর দাস, গীরেন্দ্র দাস, সুবোধ দাস, খোকন বৈষ্ণব, শ্রীচরন বৈষ্ণব, গোপাল বৈষ্ণব, সুবাস বৈষ্ণব, জিতু বৈষ্ণব, প্রশন্ত বৈষ্ণব, রতীন্দ্র বৈষ্ণব, হরেন্দ্র দাস, সাধন দাস, বিজয় বৈষ্ণব সহ অনেকেই বলেন তাদের নিজ এলাকায় দীর্ঘদিন যাবত সাব ডিলার না থাকায় তারা দূরবর্তী আদমপুর বাজার থেকে চড়াদামে সার কিনতে হয়। এতে খরচ ও কষ্ট অনেক বেড়ে যায়।

বিষয়টি এলাকার কৃষকের মাঝে গুঞ্জন চলে আসছে দীর্ঘদিন যাবত। অভিযোগের ভিত্তিতে উপজেলা কৃষি কর্মকর্তা অভিজিত সরকার বলেন, সাব ডিলার জয়চন্দ্র দাস অবৈধ্যভাবে স্থান পরিবর্তন করে সার বিক্রি করে আসছেন বলে অবগত রয়েছে। তবে তিনি একই এলাকায় দীর্ঘদিন যাবত সার বিক্রি করা সার সংক্রান্ত আইন ও নীতিমালা অমান্য করছেন বলে জানান। হাওরের এক ফসলী বোরো চাষে এক মৌসুমেই সার ও বীজ ব্যবসা করে থাকেন ডিলারগন।

অভিযোগকারী সাব-ডিলার চন্দন দাস জানান, বিগত কয়েক বছর যাবত অবৈধ সার ব্যবসায়ী জয় চন্দ্রের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের নিকট অভিযোগ দায়ের করেও কোনো ফলাফল না পাওয়ায় তার ব্যবসার মারাত্বক ক্ষতি সাধিত হচ্ছে। বিষয়টি নিয়ে একাধিকবার অভিযোগের ভিত্তিতে সমাধান না পেয়ে জেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তাকে অবগত করা হলে তিনি বিষয়টি আমলে নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তাকে তদন্ত সাপেক্ষে সমাধানের নির্দেশ প্রদান করেন।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image