• ঢাকা
  • শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পানির অপচয় রোধ ও  মূল্য নির্ধারণে নাগরিক আলোচনা সভা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২১ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১০ পিএম
পানির অপচয় রোধ ও  মূল্য নির্ধারণে
নাগরিক আলোচনা সভা

জহিরুল ইসলাম সানি :

পানির অপচয় রোধ ও এলাকা ভিত্তিক পানির মূল্য নির্ধারণে করনীয় শীর্ষক নাগরিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রাকৃতিক বিপর্যয়, পরিবেশের ভারসাম্য রক্ষা ও ঋতু পরিবর্তনের সাথে সাথে ভূগর্ভস্থ পানির স্তর দিন দিন কমে যাচ্ছে। সেই সাথে নদ-নদী খাল বিল পুকুরের পানি দূষিত হয়ে পড়ছে। সুপেয় পানির আজ নিদারুন হাহাকার থেকে পরিত্রাণ পেতে করনীয় সম্পর্কে আলোচনা সভায় বক্তারা নানাবিধ মতামত তুলে ধরেন।

মঙ্গলবার (২০ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ আয়োজনে মতামত ও আলোচনা অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, ঢাকা ওয়াসার পরিচালন, রক্ষণাবেক্ষণ ও গ্রাহকসেবার সুবিধার্থে ঢাকা ওয়াসার সময় সেবা এলাকা ১১টি ভৌগোলিক অঞ্চলে বিভক্ত। এর মধ্যে ১০টি অঞ্চল ঢাকা মহানগরীতে এবং একটি অঞ্চল নারায়ণগঞ্জে অবস্থিত। ঢাকা ওয়াসার বর্তমান পানি উৎপাদনে সক্ষমতা ২৪০ কোটি লিটার চাহিদার বিপরীতে ২০০ কোটি লিটার উৎপাদিত হচ্ছে। তারপরেও অনেক এলাকায় নিরবিচ্ছিন্ন পানি পাওয়া যাচ্ছে না। কিন্তু আমরা যদি একজন সুনাগরিক হিসেবে পানির ব্যবহারের ক্ষেত্রে সচেতন হতাম তাহলে পানির চাহিদা আরো অনেক কম হতে পারতো। 

বিশ্বের সেরা পানি বিশেষজ্ঞদের মতে আগামী বিশ্বযুদ্ধ হতে পারে পানি নিয়ে। সাম্প্রতিক সময়ে দেশে বিদ্যুৎ সংকট দেখা দিলে বেশ কয়েক বছর পর ঢাকা শহরবাসী বিদ্যুৎ সংকটের পাশাপাশি পানির সংকট অনুভব করে। ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এক সংবাদ সম্মেলনের মাধ্যমে গ্রাহকদের পানির অপচয় রোধ করে সাশ্রয়ী হবার অনুরোধ জানান তারা। 

তারা বলেন, ইতিমধ্যে সেই সংকট বহুলাংশে লাঘব হয়েছে সত্য কিন্তু আগামীদিনের এবং আগামী প্রজন্মের জন্য পর্যাপ্ত পানির নিরাপদ ব্যবস্থা করতে হবে। পাশাপাশি নাগরিকদের জন্য সুপেয় পানি নিশ্চিত করা অত্যন্ত জরুরী। আশঙ্কার বিষয় হচ্ছে চট্টগ্রাম নগরবাসীর জন্য এখন নিরবিচ্ছিন্ন পানির অভাব তো রয়েছেই তার উপর রয়েছে লবনাক্ত পানি। সকলের জন্য সুপেয় এবং পর্যাপ্ত পানির জন্য চাই পানির অপচয় রোধ এবং নাগরিক সচেতনতা।

ব্রিটিশ আমলের পানির সঞ্চালন ব্যবস্থা এখনো বহু এলাকায় বিদ্যমান থাকায় এ সকল পাইপে হাজার হাজার লক্ষ লক্ষ ছিদ্র রয়েছে। আর এ সকল ছিদ্র দিয়ে ময়লা দুর্গন্ধযুক্ত পানি মিশে গ্রাহকদের বাসাবাড়ি পর্যন্ত পৌঁছে যাচ্ছে। তাই দ্রুত বিএমএ প্রকল্প বাস্তবায়ন করে নিরবিচ্ছিন্ন এবং ছিদ্র মুক্ত সরবরাহ লাইন নিশ্চিত করা। পাশাপাশি অবৈধ সংযোগ গ্রহীতাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। কিছু অসাধু মিটার রিডারদের দৌরাত্মের কারণে অনেক গ্রাহক অসৎ পথ অবলম্বন করে। এ সকল অসৎ ব্যক্তির কারণে ঢাকা ওয়াসা রাজস্ব থেকে বঞ্চিত হয়। এ সকল মাঠ পর্যায়ের অসাধু ব্যক্তিদের চিহ্নিত করে শান্তির আওতায় আনতে অনুরোধ জানান তারা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image