• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইএসডিও’র শিশু বিকাশ কেন্দ্র পরিদর্শন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৯ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০৫ পিএম
ইএসডিও’র শিশু বিকাশ কেন্দ্র পরিদর্শন
শিশু বিকাশ কেন্দ্র পরিদর্শন করেন প্রাথমিক শিক্ষা রংপুর বিভাগীয় উপপরিচালক মোঃ মুজাহিদুল ইসলা

মশিয়ার রহমান জলঢাকা, নীলফামারী প্রতিনিধিঃ আন্তর্জাতিক শিশু কেন্দ্রিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর আর্থিক সহায়তাপুষ্ট ও ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) কর্তৃক বাস্তবায়িত ইন্টিগ্রেটেড স্পনসরশীপ প্রকল্পের শিশু বিকাশ কেন্দ্র পরিদর্শন করেন প্রাথমিক শিক্ষা রংপুর বিভাগের বিভাগীয় উপপরিচালক মোঃ মুজাহিদুল ইসলাম।

‘আনন্দময় ও শিশু বান্ধব একটি ঘরোয়া পরিবেশে’ ৩-৫ বছর বয়সী ৮-১৫ জন শিশুর জন্য প্রারম্ভিক বিকাশ ও শিখন কেন্দ্র যা কমিউনিটি ও প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে পরিচালিত কার্যক্রম।

মূলত খেলা, ছড়া, নাচ, গান, শরীর চর্চা, ছবি আঁকা ইত্যাদি আনন্দদায়ক কাজের মাধ্যমে শিশুদের সার্বিক বিকাশে (শারীরিক, বুদ্ধিবৃত্তীয়, ভাষাবৃত্তীক, সামাজিক ও আবেগীক) সহায়তা করার মাধ্যমে তাদেরকে ভবিষ্যৎ শিক্ষার্থী হিসেবে আনুষ্ঠানিক শিক্ষা তথা প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য প্রস্তুত করা হয়।
২৯ মে ২০২৩ তারিখে জলঢাকা উপজেলার দুন্দিবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকা নীলসাগর পশ্চিম পাড়া শিশু বিকাশ কেন্দ্র পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন রংপুর বিভাগের ০৮ জেলার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও প্রাইমারী ট্রেনিং ইনস্টিটিউটের সুপারিন্টেন্ডেন্ট, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসার, জলঢাকা।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সেন্ট্রাল এ্যান্ড নর্দান রিজিওনের প্রোগ্রাম ম্যানেজার ডা. হৃষিকেশ সরকার ও ইএসডিও’র সিনিয়র এ্যাসিস্টেন্ট প্রোগ্রাম কো-অর্ডিনেটর আবু জাফর নূর মোহাম্মদ এবং প্রজেক্ট ম্যানেজার মো. আব্দুল মান্নান প্রমূখ।

শিশু বিকাশ কেন্দ্র পরিদর্শন শেষে ইএসডিও-সিএলসি ভবনে প্রতিফলন সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন জলঢাকা উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল ওয়াহেদ বাহাদুর ও মো. ময়নুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার, জলঢাকা।

বিভাগীয় উপপরিচালক মোঃ মুজাহিদুল ইসলাম বলেন-আনুষ্ঠানিক শিক্ষার জন্য প্রস্তুত করার লক্ষ্যে শিশু বিকাশ কেন্দ্র একটি যুগান্তকারী পদক্ষেপ যা শিশুদের শৈশবকাল থেকেই শেখার প্রতি ইতিবাচক মনোভাব তৈরি করে এবং ভবিষ্যৎ শিক্ষার ভীত মজবুত করে। এ ধরনের পদক্ষেপ গ্রহন করার জন্য ইএসডিও এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশকে ধন্যবাদ জানাই।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image