• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাকেরগঞ্জে মহিলা সংস্হার ফ্রী প্রশিক্ষনে অনেক নারীই স্বাবলম্বী 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪৭ এএম
বাকেরগঞ্জে মহিলা সংস্হার
ফ্রী প্রশিক্ষনে অনেক নারীই স্বাবলম্বী 

বাকেরগঞ্জ ( বরিশাল) প্রতিনিধি:  শিক্ষিত বেকার নারীদের সংখ্যা দিন দিন বাড়ছে। কেউ পড়ালেখা শেষ করে বেকার হয়ে আছেন, কেউ পড়ালেখা চলাকালে কাজের কোনো সুযোগ পাচ্ছেন না, আবার কেউ সংসার ও সন্তান দেখভাল করতে গিয়ে ঘরের বাইরে গিয়ে কাজ করার বা আয় করার সুযোগ পাচ্ছেন না। এ পরিস্থিতিতে নারীদের ক্ষেত্রে প্রশিক্ষণ নিয়ে ঘরে বসেই কাজ শিখে আয় করা সুযোগ করে দিয়েছে জাতীয় মহিলা সংস্থা।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ধীন জাতীয় মহিলা সংস্থা পরিচালিত তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প এর আওতায় নারীদের দক্ষতা বৃদ্ধি ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বরিশালের বাকেরগঞ্জে ২০২১ সাল থেকে শুরু করে শিক্ষিত বেকার নারীদের বিউটিফিকেশন, ক্যাটারিং, ফ্যাশন ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট, বিজনেস ম্যানেজমেন্ট এন্ড ই কমার্স সহ হাউজ সেটিং, বেবি কেয়ার কোর্সগুলিতে নারীদের প্রশিক্ষণ সুবিধা দেয়া হচ্ছে।

সমাজে অবহেলিত নারীদের অগ্রাধিকার ভিত্তিতে কোর্সে অংশগ্রহণের সুযোগ দিয়ে নারীর অগ্রগতি নিশ্চিত করা হয়। প্রতিক্লাস ভিত্তিক শিক্ষার্থীদের যাতায়াত বাবদ দেয়া হয় ১৫০ টাকা,কোর্স শেষে সার্টিফিকেট এবং সফল উদ্যোক্তার জন্য রয়েছে সরকারি প্রণোদনার ব্যাবস্থা। এর মধ্যে আয়বর্ধক কাজের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দরিদ্র, অনগ্রসর নারীদের আত্মনির্ভরশীল ও দক্ষ মানবসম্পদে পরিণত করা হচ্ছে।

জানা যায়, ২০২১ সাল থেকে চলমান ব্যাচে ৭ টি ট্রেডে প্রশিক্ষণ নিয়ে ইতিমধ্যে প্রকল্পের সুফল ভোগ করতে শুরু করেছেন গ্রামীণ জনপদের হাজার হাজার প্রান্তিক নারীরা। ফলে গ্রামের নারীরা এখন নিজেদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলার পাশাপাশি পরিবারের অর্থনৈতিক চাকা সচল রাখতে ভূমিকা রাখছেন। ২০২১ /২২ অর্থ বছরে ১০৫০ জন ও ২০২২/২৩ অর্থ বছরে ১১০০ জন প্রশিক্ষণ নিয়ে নিজেরা কর্মসংস্থানের সৃষ্টি করেছেন। একেকটি প্রশিক্ষণের মেয়াদে ৮০ দিনের ও ৪০ দিনের। প্রশিক্ষণ শেষে একেকজন নারীকে ব্যাংক একাউন্টের মাধ্যমে ৮০ দিন প্রশিক্ষণ নেয়া নারীদের ১২ হাজার ও ৪০ দিন প্রশিক্ষণ নেয়া নারীদের ৪০ হাজার টাকা প্রদান করা হচ্ছে।

বাকেরগঞ্জ উপজেলার জাতীয় মহিলা সংস্থার প্রশিক্ষণ কর্মকর্তা বারেক হাওলাদার জানান, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরপরই জাতির জণকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ইতিমধ্যে নারীদের বিভিন্ন ভাতা প্রদান করা হচ্ছে। আমাদের এখান থেকে প্রশিক্ষণ নিয়ে এই উপজেলায় হাজার হাজার নারীরা কর্মসংস্থান সৃষ্টি করেছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে নারীদের সফল উদ্যোক্তা হিসেবে তৈরি করা হচ্ছে। যা এখন বিশ্বব্যাপী প্রশংসিত।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image