• ঢাকা
  • রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভোলার গ্যাস যুক্ত হচ্ছে শিল্প-কারখানায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৬ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৩৯ পিএম
শিল্প-কারখানায় যুক্ত হচ্ছে
ভোলার গ্যাস

ডেস্ক রিপোর্টার : সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে তিতাসের বিতরণ এলাকার শিল্প-কারখানায় যুক্ত হচ্ছে ভোলার গ্যাস। সঞ্চালন লাইন না থাকায় ভোলার গ্যাস জাতীয় গ্রিডে আনা সম্ভব হয়নি। 

শিল্প-কারখানায় এই গ্যাস সরবরাহ করবে ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেড। এ অবস্থায় সংকুচিত প্রাকৃতিক গ্যাসে (সিএনজি) রূপান্তর করে তা আনার উদ্যোগ নিয়েছে সরকার। 

জানা যায়, চলতি বছরের মে মাসে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো কোম্পানি ভোলার গ্যাস সিএনজি করে আনতে সুন্দরবন গ্যাস কোম্পানির সঙ্গে চুক্তি করে।

ভোলার গ্যাস সিএনজি আকারে পরিবহন করে শিল্প-কারখানায় সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। উদ্যোগটি বাস্তবায়িত হলে এটি হবে দেশে প্রথমবারের মতো কোনো গ্যাসক্ষেত্র থেকে সরাসরি সিএনজি করে গ্যাস নিয়ে যাওয়া। 

জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ভোলায় প্রতিদিন প্রায় ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব। তবে সঞ্চালন লাইন না থাকায় তা জাতীয় গ্রিডে আনা যাচ্ছে না। তাই বিকল্প উপায়ে গ্যাস শিল্পে দেওয়া হবে।

চুক্তি সূত্রে জানা গেছে, ইন্ট্রাকো সরকারের কাছ থেকে প্রতি ঘনমিটার গ্যাস ১৭ টাকায় কিনে তা ৪৭ টাকা ৬০ পয়সায় বিক্রি করবে। 

ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেডের কোম্পানি সচিব সালাউদ্দিন বলেন, সেপ্টেম্বরকে টার্গেট রেখেই দিন-রাতে কাজ করা হচ্ছে। আশা করছি নির্ধারিত সময়েই ভোলার গ্যাস সিএনজি করে নিয়ে সরবরাহ করা যাবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image