• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

১৯৫ শীর্ষ যুদ্ধাপরাধীর বিচার ও গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চাই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:৪৮ পিএম
আদালতের সকল বিচারকদেরও পাঠানো হয়েছে
গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি চাই

নিউজ ডেস্ক:  ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে পাকিস্তানি বাহিনীর গণহত্যার দায়ে দেশটির সশস্ত্র বাহিনীর ১৯৫ জন শীর্ষ যুদ্ধাপরাধীর বিচারের দাবি জানিয়েছে হাজারও শিশু। পাশাপাশি তারা বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতিও চেয়েছে। শিশু–কিশোরদের সংগঠন ঘাসফুলের উদ্যোগে শিশুদের স্বাক্ষরিত একটি চিঠি জতিসংঘ মহাসচিব এবং আমেরিকা, রাশিয়াসহ বিশ্বের ১০০ দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন দেশের রাজনীতিবিদদের পাঠানো হয়েছে। এছাড়া একই চিঠি আন্তর্জাতিক অপরাধ আদালত ও আন্তর্জাতিক বিচার আদালতের সকল বিচারকদেরও পাঠানো হয়েছে।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযু্দ্ধ জাদুঘরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য উপস্থাপন করেন ঘাসফুল সংগঠনের প্রতিষ্ঠতা সভাপতি হাসান আব্দুল্লাাহ বিপ্লব। তিনি জানান, আগামী ২৮ জুলাই সংগঠন থেকে স্বাক্ষরকারী ২০০ ছাত্র-ছাত্রী নিয়ে তারা গণভবনে যাবেন। প্রধানমন্ত্রীর কাছে এ সংক্রান্ত সব নথিপত্র তুলে দেওয়া হবে। কারণ এ দাবি বাস্তবায়নে সরকারকেই উদ্যোগ নিতে হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্বাধীনতার পর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দীরা গান্ধী ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর মধ্যে সম্পাদিত সিমলা চুক্তির অধিনে পাকিস্তান ১৯৫ জন শীর্ষ যু্রাপরাধীদের বিচার করতে দায়বদ্ধ। যদি তারা না করে তবে যেন আন্তর্জাতিক মহল আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমে তা সম্পন্ন করে। সম্মেলনে পাকিস্তানের কাছে বাংলাদেশের আর্থিক পাওনা পরিশোধের বিষয়টিও তুলে ধরা হয়।

আব্দুল্লাাহ বিপ্লব জানান, মেইলে শিশুদের স্বাক্ষরসহ চিঠি ইমেইলে পাঠানো হয়েছিল। ইতোমধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ইউরোপীয় পার্লামেন্টের সভাপতি, পর্তুগালের রাষ্ট্রপতি, লাটভিয়ার রাষ্ট্রপতিসহ বেশ কয়েকটি দেশের সংশ্লিষ্ট দপ্তর থেকে ই-মেইলের জবাব এসেছে। মেইলে তারা জানিয়েছেন সংশ্লিষ্ট দপ্তর ও তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে কাজ করছেন।

সংবাদ সম্মলেন নেতৃবৃন্দের কাছে শিশুদের পাঠানো চিঠিগুলো পড়ে শোনায় সালসাবিলা পশতু, রায়াত ও দিব্য। উপস্থিত ছিলেন ঘাসফুল সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল ফারুক গালিব, হাবিবুর রহমান, চিঠিতে স্বাক্ষরকারী বেশ কয়েকজন শিশু ও নেতৃবৃন্দ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image