• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ'র ৫১তম মৃত্যু বার্ষিকী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩১ এএম
আজ ৫১তম মৃত্যু বার্ষিকী
সুর সম্রাট খ্যাত ওস্তাদ আলাউদ্দিন খাঁ'

মমিনুল হক রুবেল, নবীনগর প্রতিনিধি : কিংবদন্তিতুল্য সঙ্গীত জগতের অমর শিল্পী সুর সম্রাট খ্যাত ওস্তাদ আলাউদ্দিন খাঁর আজ ৫১ তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৭২ সালের ৬ সেপ্টেম্বর মধ্যপ্রদেশের মাইহারে মৃত্যুবরণ করেন। তিনি প্রথম বাঙালী যিনি সর্বপ্রথম পাশ্চাত্যে এই উপমহাদেশের রাগসঙ্গীতকে পরিচিত ও প্রচার করেন।

১৮৬২ সালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন ওস্তাদ আলাউদ্দিন খাঁ। বাবার নাম সুদু খাঁ, মা সুন্দরী বেগম। ১৯৭২ সালের ৬ সেপ্টেম্বর ভারতের মাইহারে মদিনা ভবনে তিনি মারা যান। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দোয়া ও মিলাদ মাহফিল, কুরআন তিলাওয়াত ও স্মৃতিচারণমূলক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সুর সম্রাট আলাউদ্দিনখাঁ ডিগ্রী মহাবিদ্যালয়,  ও সুর সম্রাট’ আলাউদ্দিন খাঁ স্মৃতি সংসদ এ আয়োজন করেছে।

বড় ভাই ফকির (তাপস) আফতাব উদ্দিন খাঁর কাছে আলাউদ্দিনের সঙ্গীতের হাতেখড়ি। এরপর কলকাতায় যান সঙ্গীতে দীক্ষা নিতে। ১৯১৮ সালের পর তিনি ভারতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ব্রিটিশ সরকার তাকে ‘খাঁ সাহেব’ উপাধিতে ভূষিত করে। আলাউদ্দিন খাঁ ১৯৫২ সালে ভারতের সঙ্গীত একাডেমি পুরস্কার পান। ১৯৫৪ সালে আকাদেমির ফেলো নির্বাচিত হন। ১৯৫৮ সালে ‘পদ্মভূষণ’ ও ১৯৭১ সালে ‘পদ্মবিভূষণ’ এবং ১৯৬১ সালে তিনি বিশ্বভারতীর দেশি ‘কোত্তম’ উপাধিতে ভূষিত হন। ভারতের দিল্লি ও বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে আজীবন সদস্যপদ দান করে। শান্তি নিকেতনে আমন্ত্রিত অধ্যাপক হিসাবে কিছুকাল শিক্ষকতা করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image