• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতীয় নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৫২ পিএম
জাতীয় নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

নিউজ ডেস্ক : অক্টোবরের আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে না জানিয়েছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ডিসেম্বরের শেষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রাজধানীর আগারগাঁওয়ে রোববার (৩০ জুলাই) ইসি সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।
 
ইউরোপীয় ইউনিয়ন ও সার্কভুক্ত দেশগুলোর পর এবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও আয়ারল্যান্ডের চারজন পর্যবেক্ষক।
 
সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ততই বিদেশিদের আনাগোনা বাড়ছে দেশের রাজনৈতিক ও নির্বাচনী অঙ্গনে। 
 
রোববার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে আসা দলটি। দেশি এই পর্যবেক্ষকের সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্র জাপান চিন ও আয়ারল্যান্ড থেকে আসা পর্যবেক্ষক দলের প্রতিনিধি।

এক ঘণ্টার এই বৈঠকে নির্বাচনকালীন সরকারসহ নানা ইস্যুতে আলোচনা হয়। ইসি সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে সিইসিসহ ৫ নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। পরে প্রতিনিধি দল কথা বলেন সাংবাদিকের সঙ্গে। জানান সংবিধানের মধ্যে থেকে কিভাবে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব তাই জানতে চেয়েছেন তারা।
 
বৈঠকে অংশ নেয়া মার্কিন পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেন, বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার অসাংবিধানিক।নির্বাচন কমিশন চাইলেও তা পরিবর্তন করতে পারবে না। আমরা অসাংবিধানিক কোন বিষয়ে আলোচনা করতে চাই না। আমরা বলেছি, যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। কমিশন সেই বিষয়ে আশ্বস্ত করেছে।
 
বৈঠকে দেয়া বক্তব্যের বিষয়ে ইসলে বলেন, তিনি তার ব্যক্তিগত মতামত দিয়েছেন। এটি যুক্তরাষ্ট্র সরকারের কোনো বক্তব্য নয়। তবে তার এই অভিজ্ঞতা মার্কিন সরকারকে জানানো হবে।
 
ইলেকশন মনিটরিং ফোরামের পক্ষ থেকে বলা হয়- প্রচলিত আইনেই সংবিধান অনুযায়ী সুষ্ঠু নির্বাচন হতে পারে।

বৈঠকের এসব বিষয়ে নির্বাচন কমিশন সচিব জানান, যেকোনো দেশ পর্যবেক্ষক পাঠাতে পারে, তবে তার আগে অনুমতি নিতে হবে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image