• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিরামপুরে বৈরী আবহাওয়ায় ঝরে পড়ছে ফলের মুকুল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৭ পিএম
বিরামপুরে বৈরী আবহাওয়া
ঝরে পড়ছে ফলের মুকুল

রেজওয়ান আলী, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর বিরামপুরে বৈরী আবহাওয়ার কারণে ফলের মুকুল অনায়াসেই ঝরে পড়ছে বলে ফলচাষীদের অভিযোগ উঠেছে।

২৭ শে ফেব্রুয়ারি সারাদেশে বৈরী আবহাওয়া বইছে ঠান্ডা গরম সমন্বয়ে অতিবাহিত হচ্ছে দিন ও রাত। ফলে বিভিন্ন ফলের মুকুল আসছে বৈরী আবহাওয়ার কারণে উক্ত মুকুল গুলি অঝরে ঝরে পড়ছে ফলে ফলের উৎপাদন অনেকাংশে হ্রাস পাবে বলে মন্তব্য করেছেন অনেক ফল চাষিরা।

এ বিষয়ে ফলচাষী গণের নিকট হতে জানা যায় তারা বলেন বর্তমানে বৈরী আবহাওয়া গরম অসময়ে বাতাস ও কখনো ঠান্ডা এমন আবহাওয়ায় কারণে ফলের মুকুল অনায়াসে ঝরে পড়ছে।

এটি সম্পূর্ণ প্রাকৃতিক কারণেই এমন হচ্ছে বলে তারা মন্তব্য করেন। উপজেলার অন্তর্গত বিরামপুর পৌরসভা সহ সাতটি ইউনিয়ন পরিষদ রয়েছে জনবহুল একটি এলাকা প্রত্যেক পাড়া মহল্লায় মৌজায় বেশ ফলের বাগানো রয়েছে। এই উপজেলা শহরে বিশেষ করে আমের বাগান বেশ মোটামুটি রয়েছে। এ সময় অন্যান্য ফলের সহিত আমের মুকুল পর্যাপ্ত পরিমাণে গাছের মধ্যে দেখা যায়।

কিন্তু বৈরী আবহাওয়ার কারণে অল্প বাতাসেই এবং সময় অসময়ে গাছ থেকে অঝরে পড়ে যাচ্ছে আমের মুকুল। এ বিষয়ে ফলের বাগান মালিকগণ জানান এ পর্যন্ত উপজেলা কৃষি বিভাগ আমাদেরকে কোন প্রকার পরামর্শ প্রদান করেননি বলে অভিযোগ করেন। কিন্তু স্থানীয় প্রশাসন ফলের মুকুল ঝরে পড়া রোধে তেমন কোন জোরালো ব্যবস্থা গ্রহণ করেননি। যদি তারা তেমন কোন জোরালো পদক্ষেপ গ্রহণ করতেন কিছুটা হলেও ফলের মুকুল ঝরা রোধ করা সম্ভব ফলচাষীদের। 

এ বিষয়ে উপজেলা কৃষি বিভাগ তেমন কোন পদক্ষেপ গ্রহণ করেননি বলে জানা যায়। উক্ত সমস্যাটি দূরীকরণে দ্রুত উপজেলা কৃষি বিভাগের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করার জোর দাবি জানিয়েছেন এলাকার ফল চাষিরা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image