• ঢাকা
  • সোমবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির  আনুষ্ঠানিক যাত্রা শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৮ পিএম
বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি
জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন

নিউজ ডেস্ক : (ঢাকা ১৩.১০.২০২২, বৃহষ্পতিবার) বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি (রেজি: নং- এস-১৩৮৭২/২০২২) এর নাম ফলক উন্মোচন ও পরিচিতি উপলক্ষে ১৩ অক্টোবর (বৃহস্পতিবার) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন এ সংগঠনের সভাপতি তৌফিক এহেসান, সম্পাদক জোয়ারদার মোস্তাক আহমেদ, ঢাকা মোটর পার্টস ব্যবসায়ী কল্যান সমিতির সভাপতি আলহাজ্ব মোঃ শাহিদুর রহমান, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, এলিফ্যান্ট রোড দোকান মালিক সমবায় সমিতি লি: এর সাধারণ সম্পাদক আনিসুল মান্নান শাহেদ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট মোঃ ঈমান হোসেন (কানন), মোঃ নজরুল ইসলাম (বাবু) ও সারোয়ার হোসেন বায়েজিদ, ষ্টীল ফার্নিচার মালিক কল্যান সমিতির সভাপতি মোঃ ছাইফ উল্লাহ খান (নোমান), নিউ চিশতিয়া মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি জনাব আলহাজ্ব মোঃ আবুল কালাম আজাদ, ইষ্টার্ণ প্লাস শপিং কমপ্লেক্স দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জাফর আহমেদ, চকবাজার জোন থেকে মোঃ মিজানুর রহমান রুমেল,  যাত্রাবাড়ি জোন থেকে মোঃ আবুল হোসেন (রিপন), মিরপুর জোন থেকে মোঃ রফিকুল ইসলাম সহ বিভিন্ন নের্তৃবৃন্দ।

এতে বক্তব্য রাখেন এ সংগঠনের সভাপতি জনাব তৌফিক এহেসান। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সার্বিক দিক তুলে ধরেন। তিনি বলেন, “ বাংলাদেশে বহু ব্যবসায়ী কেন্দ্রীক সংগঠন রয়েছে। অধিকাংশ ব্যবসায়ী সংগঠনই নির্দিষ্ট অঞ্চল বা নির্দিষ্ট ব্যবসায়ী শ্রেণী ভিত্তিক, যা শুধু তাঁদেরই স্বার্থ সংরক্ষনে কাজ করে আসছে। এতে করে দেশের সর্বস্তরের বা সর্ব অঞ্চলের ব্যবসায়ীদের সমষ্টিগতভাবে স্বার্থ রক্ষার্থে সমানভাবে কার্যকর নয়। আমি মনে করি, বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি এই ঘাটতি পূরণ করবে। 

দেশের অর্থনৈতিক অবকাঠামো শক্তিশালী, সামাজিক দায়বদ্ধতা বজায় রেখে ব্যবসায়িক খাত ও ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার্থে বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটি যাত্রা করছে। এ সংগঠন দেশের সর্বস্তরের ও সর্বস্থানের ব্যবসায়ীদের দাবির কথা বলবে, প্রয়োজনের কথা বলবে। দেশের অন্য সকল ব্যবসায়ী সংগঠনের উদ্দেশ্য ও স্বার্থ বজায় রেখে বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজসেনম্যান সোসাইটি ব্যবসায়ীদের স্বার্থে কৌশলগত পরিকল্পনা প্রনয়ন করবে।

এ সংগঠন রাষ্টীয় নীতি এবং সামগ্রিক জনস্বার্থ বিবেচনা করে কাজ করবে এবং এটি রাষ্ট্রীয় শাসনকে উপেক্ষা করে এবং সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি করে এমন কোন কর্মকান্ডের ব্যবস্থা, সমর্থন বা অংশগ্রহন করবে না।

এ সংগঠন যে কোন মানবিক বিপর্যয়ে সহায়তা প্রদান সহ সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে এবং এককভাবে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যে কোন বিষয়ে আলোচনা সভা, র‌্যালি, সেমিনার ইত্যাদি আয়োজনের মাধ্যমে সেবা প্রদান করবে। মানব উন্নয়নে অংশীদারিত্বের বিধান, প্রবর্তন, শ্রমিক ও ট্রেড ইউনিয়ন, শিল্প বাণিজ্যের সম্প্রসারন, দেশের স্বার্থ সংরক্ষনে ট্যারিফ সেবা প্রদান করবে এ সংগঠন। সচেতন, সংবেদনশীল ও সংগঠনমনা ব্যবসায়ীদের নিয়ে এ সংগঠন গড়ে তোলা হয়েছে। গঠনতন্ত্রের আলোকে সংগঠন পরিচালনার কৌশল নির্ধারন করা হবে। দেশের বড় থেকে প্রান্তিক ব্যবসায়ীদের দাবি সমান গুরুত্বসহকারে তুলে ধরা হবে।

জাতি, ধর্ম ও দলমত নির্বিশেষে এ সংগঠন কাজ করে যাবে। বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সকল সদস্যগণ সুন্দর, সুশৃংখল ও সহমর্মী পরিবেশ, সকলে মিলে-মিশে একত্রে শান্তিতে সেবা প্রদান করার আদর্শ স্থান এবং সুশীল সমাজ গড়ে তোলার লক্ষ্যে এ সমিতি পরিচালিত হবে।” 

তিনি এ সোসাইটির লক্ষ্য, উদ্দেশ্য ও কর্ম পরিকল্পনা তুলে ধরেন।
বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির লক্ষ্য, উদ্দেশ্য থাকবে-
    দেশের সর্বস্তরের দোকান মালিক ও ব্যবসায়ী শ্রেণীদের সেবা প্রদান করা।
    দোকান মালিক ও ব্যবসায়ীদের যুগোপোযুগি বিষয়ে বাস্তব সম্মত সকল প্রকার জনহিতকর সহযোগিতা এবং দক্ষতা বৃদ্ধির কার্যক্রম সম্প্রসারণ ও উন্নয়নের মাধ্যমে সেবা প্রদান করা।
    সঠিক তথ্য ও কার্যক্রম প্রকাশের লক্ষ্যে সরকারি বিধি মোতাবেক অনুসরন করে সেবা প্রদান করা।
    সরকারের সাথে সমন্বয় করে দেশের অর্থনৈতিক চাঁকা সচল করতে সকল দোকান ও ব্যবসায়ীদের নিয়ে ব্যবসায়ীক ধারা অব্যহত রাখতে ভ‚মিকা পালন করবে। 
    দরিদ্র দোকান মালিক ও ব্যবসায়ীদের মাঝে মানবিক বা দাতব্য কর্মসূচি পালন করা।
    অভাবগ্রস্থ, দুঃস্থ দোকান মালিক ও ব্যবসায়ীদের প্রয়োজনীয় সেবা ও সহযোগিতা করা।
    দেশের যে কোন দুর্যোগকালে দোকান মালিক, ব্যবসায়ী ও অবহেলিত দরিদ্র জনগণের মধ্যে ত্রাণ বিতরণের উদ্যোগ নেওয়া এবং মানুষের স্বাস্থ্য সেবা প্রদানের জন্য ফ্রি স্বাস্থ্যসেবা ক্যাম্পের কর্মসূচীর মাধ্যমে সেবা প্রদান করা।
    প্রাকৃতিক পরিবেশ ভারসাম্য রক্ষনাবেক্ষণ, উন্নয়ন ও সংরক্ষণে প্রচার, জনমত সৃষ্টি, সভা-সেমিনার, জন নিরাপত্তা মূূলক কর্মসূচী পালন কার্যক্রমের মাধ্যমে সেবা প্রদান করা।
    দোকান মালিক ও ব্যবসায়ীদের ব্যবসায়ে অসুবিধায় সেবা প্রদান এবং স্বল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা গ্রহণ করা।
    মানবিক বিপর্যয়ে সহায়তা প্রদান করা এবং সামজিক কর্ম পরিচালনা মাধ্যমে সেবা প্রদান করা।
    বেকার যুবক-যুবতীদের ব্যবসায়ীক দক্ষতা বৃদ্ধি ও নৈতিক উন্নয়ন এবং স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক সকল প্রকার কার্যক্রমের মাধ্যমে সেবা প্রদান করা।
    সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে এবং এককভাবে সামাজিক সচেতনতা বৃদ্ধির যে কোন বিষয়ে আলোচনা সভা, র‌্যালি, সেমিনার গোল টেবিল বৈঠক, উঠান বৈঠকের আয়োজন মাধ্যমে সেবা প্রদান করা।
    মানব উন্ননের অংশিদারিত্বের বিধান, প্রবর্তন, শ্রমিক ও ট্রেড ইউনিয়ন, শিল্প বানিজ্যোর সম্প্রসারন, দেশের স্বার্থ সংরক্ষণ ট্যারিফ সেবা প্রদান।
    জাতীয়, আন্তর্জাতিক ও অন্যান্য দিবস পালন সংরক্ষণে সেবা প্রদান করা। 

বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সদস্য দেশের সর্বস্তরের দোকান মালিক ও ব্যবসায়ী শ্রেণির আওতাভুক্ত থাকবে। দোকান মালিক ও ব্যবসায়ীদের মানব কল্যাণমুখী সহায়তা, অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এর আওতাধীন থাকবে। এটি একটি বেসরকারি, অলাভজনক, অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী ব্যবসায়ী সংগঠন। জাতীয় পরিচয়পত্র, বৈধ ট্রেডলাইসেন্স ও টিন নম্বর রয়েছে এমন দোকান মালিক ও ব্যবসায়ীরা বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটিতে সদস্য হওয়ার আবেদনের মাধ্যমে সদস্য হতে পারবেন। 

বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির সকল সদস্যদের নিয়ে সকল বিভাগ, মহানগর, থানা/উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড/ইউনিট/অঞ্চল কমিটির সদস্যদের নিয়ে একটি জাতীয় পরিষদ গঠিত হবে। জাতীয় পরিষদ নির্বাহী পরিষদের সাথে সমন্বয় করে সকল কার্যক্রম পরিচালনা করবেন। দোকান মালিক ও ব্যবসায়ীদের সুবিধার্থে এ সংগঠনের কার্যক্রম গতিশীল রাখার লক্ষ্যে সংগঠনের কার্যনির্বাহী পরিষদ- বিভাগ, জেলা, মহানগর, থানা/উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড/ইউনিট অঞ্চল শাখা কমিটি গঠন করবেন।

সকলের সাথে ভ্রার্তৃত্ববন্ধন ও সৌহর্দ্যপূর্ণ আচারণ বজায় রেখে সকলে একত্রিত হয়ে বাংলাদেশ শপ ওনার্স এন্ড বিজনেসম্যান সোসাইটির মূলনীতি দোকান মালিক ও ব্যবসায়ীদের উন্নতি- এ  শ্লোগানকে ধারণ করে এ সংগঠনকে আরো সামনের দিকে এগিয়ে যাবে। ব্যবসায়ী সংগঠনের সবচেয়ে সফল মডেল ও জাতীয় পর্যায়ে সব ব্যবসায়ী সংগঠনের জন্য অনুসরনীয় হবে এ সংগঠন।

সংগঠনের সভাপতি তৌফিক এহেসান- বাংলাদেশের সকল দোকান মালিক ও ব্যবসায়ীদের এ সংগঠনের সদস্য হওয়ার জন্য আহবান জানিয়ে এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সংবাদ সম্মেলন শেষ করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image