• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বায়ুদূষণের শীর্ষে কাতারের দোহা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪২ এএম
কাতারের
দোহা বায়ুদূষণের শীর্ষে

নিউজ ডেস্ক : বর্ষাকাল শুরু হওয়ায় কিছু দিন ধরে ঢাকার বায়ুমানে যথেষ্ট উন্নতি হয়েছে। রোববার (১৬ জুলাই) বায়ুদূষণে শীর্ষে ১০-এর তালিকায় ঢাকার অবস্থান নেই। একই দিন এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ১৬৪ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে কাতারের দোহা।

রোববার (১৬ জুলাই) সকাল ৯টা ৪ মিনিটে দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচকের তালিকায় ঢাকা ৭০ স্কোর নিয়ে ২৭তম স্থানে অবস্থান করছে। মূলত ঢাকার বায়ুমান মাঝারি ধরনের অস্বাস্থ্যকর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার বলছে, সকাল ৯টা ৪ মিনিটে ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৭০, যা মাঝারি অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এ স্কোর নিয়ে ঢাকা রয়েছে।

আইকিউএয়ারের তালিকার ২৭ নম্বরে। একই দিন একিউআই সূচকে ১৬৪ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে কাতারের দোহা। ১৫২ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে চিলির সান্তিয়াগো রয়েছে। উগান্ডার শহর কামপালা (১৫১), স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে।

দশম স্কোরে থাকা দেশগুলো হলো: যুক্তরাষ্ট্রের শিকাগো (১৪৩), সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই (১৩২), সাউথ আফ্রিকার জোহানেসবার্গ (১২৫),  উজবিকিস্তানের তাজাকিস্তান (১১৪), ঘ্রানার আক্রা (১০৭), ইন্দোনেশিয়ার জাকার্তাও (১০৭) চীনের উহান (১০২) ও ভারতের দিল্লি ৯৫ স্কোর নিয়ে ১১তম স্থানে অবস্থান করছে।

প্রতিদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

কয়েক দিন টানা বৃষ্টির কারণে ঢাকার বাতাসের মানের উন্নতির দিকেই রয়েছে। ঢাকার বাতাস এখন ভালো বলে জানাচ্ছে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার। 

আইকিউএয়ারের তালিকায় আজ ঢাকার অবস্থান ২৭। এদিকে ১০৭ এর তালিকায় ফ্রান্সের লিয়ন রয়েছে ৪ স্কোর নিয়ে ভালো বায়ুমান নিয়ে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image