• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অনলাইন নিউজ পোর্টালের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করা হচ্ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৭ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:১৪ পিএম
লতিফুল বারী হামিম
ওনেবের সাধারণ সভায় বক্তারা

নিউজ ডেস্ক : বাংলাদেশে নিবন্ধিত অনলাইন পোর্টাল গুলো সংগঠন (ওনেব)'র নির্বাচন শনিবার জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরাম খা হলে মোল্লা আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।  বক্তব্য রাখেন নজরুল ইসলাম মিঠু,লতিফুল বারী হামিম, সৌমিত্র দেব, তৌহিদুল ইসলাম মিন্টু, মিজানুর রহমান, হামিদ মো জসিম, অয়ন আহমেদ, মহসিন খান, খোকন কুমার রায়, সুজন হাওলাদার,ইউসুফ হাওলাদার, মোস্তাকিম সরকার প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন শাহীন চৌধুরী।

এসময় বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশে বিনির্মানে ঘোষাণার পর থেকে এদেশে সাংবাদিক ও অনলাইন পত্রিকায় বিনিয়োগকারীদের মাঝে অনলাইন পত্রিকা তৈরির স্বপ্ন জেগে উঠে । পরবর্তীতে শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সরকার ব্যান্ডউইথ, ল্যাপটপ, কম্পিউটার অ্যাকসেসরিজ, ইন্টানেটের দাম সহজলভ্য করার কারণে অনলাইন মিডিয়ার প্রসার ঘটতে থাকে। 

এ সরকার অনলাইন মিডিয়াগুলিকে একটি নীতিমালা ও বিধিমালার তৈরি মাধ্যমে নিবন্ধন প্রদান শুরু করে। সরকার নিবন্ধিত অনলাইন গুলিকে নিবন্ধন চার্জ ও প্রতি বছর পুন নিবন্ধনের নির্দেশ দেয়। কিন্তু সংবাদপত্র ও টিভি মিডিয়ার ক্ষেত্রে নিবন্ধন ফি ও ভ্যাট ট্যাক্স প্রদানের কোনো নির্দেশনা দেওয়া হয় নেই। যা অনলাইন সংবাদ পত্রের জন্য বিমাতাসুলভ আচরণ। এই বৈষম্যমূলক নির্দেশনা প্রত্যাহারের আহবান জানায় ওনেব।  

বক্তারা বলেন, অনলাইন পত্রিকার মালিকরা সরকার কে ভ্যাট ট্যাক্স প্রদান করলেও, সরকার অনলাইন নিউজ পোর্টালকে বিজ্ঞাপন নীতি মালায় অর্ন্তভূক্ত করানি । অনলাইন নিউজ পোর্টালে সংবাদপত্রের মত সকল দিবসের সাপলিম্যান্ট, প্রর্দশনী ও দরপত্র বিজ্ঞাপন ছাপতে চাই । অনলাইন নিউজ পোর্টালে বিজ্ঞাপন কম খরচে অধিক সংখ্যাক দর্শকের কাছে পৌছে দেওয়া সম্ভব। এ বিষয়ে বার বার তথ্য ও অর্থ মন্ত্রীর সঙ্গে আলোচনা হলেও, সমস্যার সমাধান হচ্ছে না। যা ডিজিটাল বাংলাদেশ তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অন্যতম অন্তরায়। অনলাইন মিডিয়াকে বঞ্চিত রেখে ও শোষণ করে কোনোভাবেই স্মার্ট বাংলাদেশ নির্মাণ সম্ভব নয়। 

বক্তারা আরো বলেন, নিবন্ধিত অনলাইন পত্রিকার মালিকদের সঙ্গে আলোচনা করে নীতিমালা, বিধিমালা সংশোধন করতে হবে। ডিজিটাল বাংলাদেশের সঙ্গে যুক্ত আইসিটি মন্ত্রণালয়কে অবশ্যই অনলাইন পত্রিকাগুলোর সঙ্গে একত্রে কাজ করতে হবে। সরকারের উন্নয়ন কর্মকান্ড তথা সরকারি বিজ্ঞাপন অনলাইন মিডিয়াতে প্রচারের ব্যবস্থা ও অর্থ বরাদ্দ করতে হবে।  

সাইবার নিরাপত্তা আইন-২০২৩ পাশ করার পর থেকে অনলাইনের সাংবাদিকরা নিরাপত্তাহীনতায় ভুগছে। দুর্নীতি ও সত্য প্রকাশের ক্ষেত্রে এই আইন সৎ নিরপেক্ষ সাংদিকতার অন্তরায়। সাংবাদিকদের ভয় ভীতি ও কন্ঠ রোধ করে কোনো সভ্য দেশ উন্নতি করতে পারে না।  

দুপুর ১ টা থেকে নির্বাচনি অধিবেশন শুরু হয়ে ভোট গ্রহণ চলে ২ টা পর্যন্ত। ভোটে প্রধান নির্বাচন কমিশনানের দায়িত্ব পালন করেন ইউএনবির সিনিয়র সাংবাদিক ফরিদ হোসেন। তার সঙ্গে ছিলেন গ্লোবাল টিভির সৈয়দ  ইশতিয়াক রেজা এবং জাতীয় প্রেসক্লাবের নির্বাহী কমিটির সদস্য জুলহাস আলম।

ওনেবের সাধারণ সভায় মোল্লাহ আমজাদ হোসেক সভাপতি, শাহীন চৌধুরিকে সাধারণ সম্পাদক ও লতিফুল বারী হামিম ও সৌমিত্র দেবকে সহসভাপতি করে ১৫ সদস্যর কমিটি ঘোষণা করা হয়।
 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image